অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে হেলথ অ্যাসিসটেন্ট অ্যাসোসিয়েশনের কর্মবিরতি

0
.

সীতাকুণ্ড(চট্টগ্রাম) প্রতিনিধি:

বেতন বৈষম্য’র প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসুচীর অংশ হিসেবে সীতাকুণ্ডেও হেলথ অ্যাসিসটেন্ট অ্যাসোসিয়েশনের কর্মবিরতি পালন শুরু হয়েছে।  নিয়োগবিধি সংশোধন করে বেতন বৈষম্য নিরসনের দাবিতে বাংলাদেশ হেলথ অ্যাসিসটেন্ট অ্যাসোসিয়েশন এর স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীবৃন্দ ২৬শে নভেম্বর থেকে লাগাতার কর্মবিরতি পালন করে আসছে। এতে করে চরম দূর্ভোগে পড়েছে শিশুদের টিকাদানসহ চিকিৎসা নিতে আসা রোগীরা।

গত বৃহস্পতিবার সকাল থেকে সীতাকুণ্ড উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে কাজে যোগ না দিয়ে তারা অবস্থান কর্মসূচী পালন শুরু করছেন। এসময় তারা জানান, বেতন বৈষম্য দূর করতে দাবি মেনে নেয়ার ব্যাপারে অনেক আগে ঘোষণা দেয়া হলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। আমরা চাকরির প্রারম্ভিককাল হতে অবহেলিত, বঞ্চিত ও চরম বৈষম্যোর শিকার। অথচ টিকাদান কর্মসূচীতে বাংলাদেশ বিশ্বের রোল মডেল। শুধু টিকাদানে সাফল্য নয় এর ধারাবাহিকতা বজায় রেখে আমরা কাজ করে চলেছি। তারা আরো বলেন, চলিত বছরের ২০ ফেব্রুয়ারি আমরা হাম-রুবেলা ক্যাম্পেইন এর কার্যক্রম বর্জন করলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব দাবীগুলো মেনে নিয়ে লিখিত সমঝোতা পত্রে স্বাক্ষর করেন। দুঃখজনক হলেও সত্যি আজো তা বাস্তবায়ন হয়নি। মহামারী করোনাভাইরাস এর সময় অন্যান্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা ঘরে মধ্যেই ছিল আর আমরা নিজেদেরকে চরম ঝুঁকির মধ্যে ফেলে মাঠে কাজ করে গেছি।

এমন অবস্থায় দাবি পূরণে ২৬শে নভেম্বর থেকে দাবী পুরণ না হওয়া পর্যন্ত কর্মবিরতি পালন করা হবে। এতে দেশে ইপিআই কার্যক্রম ও ৫ই ডিসেম্বর থেকে শুরু হওয়া হাম-রুবেলা ক্যাম্পেইন সহ দেশের এক লাখ বিশ হাজার আউটরিচ রুটিন টিকাদান কেন্দ্রের টিকাদান কার্যক্রম ব্যাহত হবে। এবং সংশ্লিষ্ট সকল কার্যক্রম বন্ধ থাকবে।

কর্মবিরতি পালনকালে বক্তব্য রাখেন বাংলাদেশ হেলথ অ্যাসিসটেন্ট অ্যাসোসিয়েশন সীতাকুণ্ড শাখার সভাপতি- বাবু সুরেশ চন্দ্র দাশ, সহ সভাপতি আনোয়ারা বেগম, নুরুল করিম, সাধারণ সম্পাদক কাজী আরিফ উদ্দীন, সাংগঠিক সম্পাদক মহিউদ্দীন ও শান্তা চৌধুরী, কাউছার তৈয়বা, সাকিয়া আকতার প্রমূূখ।