রাঙ্গুনিয়ায় বিতর্কিত বৌদ্ধভিক্ষুর আস্তানা থেকে বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার

0
.

চট্টগ্রামের রাঙ্গুনিয়ার বিতর্কিত বৌদ্ধভিক্ষু শরণাংকর থেরের আস্তানা থেকে বিপুল পরিমাণ দেশীয় তৈরি অস্ত্র উদ্ধার করেছে পুলিশ।

শুক্রবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে রাঙ্গুনিয়া থানা পুলিশ এসব অস্ত্র উদ্ধার করে। উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ৪টি রামদা, ৫টি ছুরি, লোহার রড ১১টি, বেতের লাঠি ১১টি, কোড়াবাড়ি ২টি ও প্লায়ার্স ১টি। তবে এ সময় সেখানে কাউকে পাওয়া যায়নি বলে জানায় পুলিশ।

উপজেলার পদুয়া ইউনিয়নের ফলাহারিয়া এলাকায় বৌদ্ধবিহারের নামে বনবিভাগের কয়েকশ’ একর জায়গা দখল করে গড়ে তোলা ‘জ্ঞানশরণ মহাঅরণ্য’ বৌদ্ধবিহারের পাশ থেকে অস্ত্রগুলো উদ্ধার করা হয়।

এ ব্যাপারে রাঙ্গুনিয়া থানার ওসি (তদন্ত) মাহবুব মিল্কি জানান, গোপন সংবাদে খবর আসে জ্ঞানশরণ মহারণ্যে নানা ধরনের অস্ত্র মজুদ রয়েছে। খবর পেয়ে রাতেই অভিযানে যায় পুলিশ। অভিযানকালে বিহারের বিভিন্ন স্পটে খোঁজাখুঁজির একপর্যায়ে বিপুল পরিমাণ দেশীয় তৈরি অস্ত্র পাওয়া যায়।

বৌদ্ধবিহারের পাশে গৌতম বুদ্ধের যে মূর্তিটা শোয়ানো আছে, তার মাথার দিকে পাহাড়ের পাদদেশ থেকে এসব অস্ত্র উদ্ধার করা হয়।

তিনি বলেন, অভিযান অব্যাহত রয়েছে। আশপাশে আর কোনো অস্ত্র রয়েছে কিনা খুঁজে দেখা হচ্ছে। কারা কী উদ্দেশ্যে এসব অস্ত্রের মজুদ করেছে- সেটাও খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, বৌদ্ধভিক্ষু শরণাংকর থেরের বিরুদ্ধে সাম্প্রদায়িক উস্কানি, ধর্মের নামে সরকারি বনভূমি উজাড়, জোরপূর্বক নিরীহ মানুষের জায়গা-জমি দখল, ঘরবাড়ি উচ্ছেদ, ফলজ চারা কর্তন, হিন্দু সম্প্রদায়ের শ্মশান দখলসহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে। এসব বিতর্কিত কর্মকাণ্ডে তার বিরুদ্ধে ১৫টিরও বেশি মামলা রয়েছে বলে জানায় পুলিশ।

কোন মন্তব্য নেই