অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে জাল দলিল তৈরী করে প্রতারণা: এক ব্যক্তির ৫ বছর কারাদন্ড

0
.

জাল দলিল সৃজন করে অন্যের জমি দখলে নেয়ার অভিযোগে চট্টগ্রামের সীতাকুণ্ডে মোহাম্মদ সেলিম নামে এক প্রতারককে আদালত ৫ বছরের সশ্রম কারাদন্ড ও ১২ হাজার টাকা জরিমানা করেছেন।

আজ বুধবার (২৪ মার্চ) চট্টগ্রামের অতিরিক্ত চীফ জুড়েশিয়াল আদালতে বিচারক ফরিদা ইয়াছমিন এ রায় ঘোষণা করেন।
অভিযুক্ত প্রতারক সেলিম সীতাকুণ্ডের উত্তর ছলিমপুর এলাকার আশ্রাফ আলী কাপ্তান বাড়ীর মরহুম মোহাম্মদ সোলেমানের ছেলে।

বাদী পক্ষের আইনজীবি এইচ এম আশরাফ উদ্দিন পাঠক ডট নিউজকে রায়ের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, জাল দলিল সৃজন করে এবং তা ব্যবহার করায় পৃথক দুটি ধারায় অভিযুক্ত মো. সেলিমকে দন্ডিত করা হয়েছে। এর মধ্যে ৪৬৮ ধারায় আদালত তোকে ৪ বছর সশ্রম করাদণ্ড ১০ হাজার টাকা জরিমানা করেন। অনাদায়ে ৩ মাসের কারাদন্ড দেন। একই সাথে ৪৭১ ধারায় অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত তাকে এক বছরের কারাদণ্ড ও ২ হাজার টাকা জরিমানা করেন। অনাদায়ে আরো ১৫ দিকের কারাদন্ড দেন।
অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত শাহ মো. মোজাম্মেল হোসেন, আলা উদ্দিন ও মো. জাহিদুল আলম নামে ৩ জনকে মামলা থেকে অব্যাহতি দেন।

মামলার অভিযোগে বাদী আশফাকুর রহমান চৌধুরী জানান, ২০০৪ সালের ২০ এপ্রিল তার পিতার জীবদ্দশায় সীতাকুণ্ড সাব রেজিষ্ট্রী অফিসে রেজিষ্ট্রীকৃত ১৮৫৬ নং দলিলের গ্রহীতা আসামী সেলিম এবং দাতা জনৈক মো. কফিল উদ্দিন মাহমুদ নামে ব্যক্তি এবং স্বাক্ষী হিসেবে আমার পিতা মোস্তাফিজুর রহমান স্বাক্ষর করে। উল্লেখিত দলিলে বিক্রয় করা জমির পরিমাণ ৪ শতক এবং তফসীলে সীতাকুণ্ড থানার উত্তর ছলিমপুর মৌজার বি. এস ১০৩১ নং খতিয়ানের বি এস ২৫৯৯দাগ উল্লেখ থাকলেও দলীলের উল্লেখিত তথ্য পরিবর্তণ করে জাল জালিয়াতির মাধ্যমে

আসামিরা পারস্পারিক যোগসাজশে প্রতারণা করার উদ্দেশ্যে এখই নম্বরযুক্ত ২০/৪/২০০৪ ইং তারিখে সীতাকুন্ড সাব-রেজিস্ট্রি অফিসে রেজিস্ট্রকৃত ১৮৫৬ নং দলিলে বর্ণিত কফিল উদ্দিন মাহমুদের সাথে আমার পিতাকে দাতা দেখিয়ে

ভুয়া একটি জাল দলিল তৈরী করে। যাতে আসল দলিলের খতিয়ান ও দাগ নম্বর পরিবর্তন করে বিএস ১০৩১

নং খতিয়ানের ২৫৯৯ দাগ পরিবর্তে বিএস ১০৩৩ নং খতিয়ানের ২৫৯৮ দাগ সংযুক্ত করে। এবং উক্ত ভুয়া দলিল প্রদর্শন করে সীতাকুন্ড সহকারি কর্মকর্তা (ভূমি) বরাবরে নামজারির আবেদন করে। ভুয়া দলিল মূলে নামজারির খতিয়ান নং২৩৮৫ তৈরী করে।