অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পিআইবির চেয়ারম্যান হলেন চট্টগ্রামের সন্তান সাংবাদিক এনামুল হক চৌধুরী

0
.

বিশিষ্ট সাংবাদিক. ইংরেজি পত্রিকা ডেইলি সান এর সম্পাদক এনামুল হক চৌধুরীকে প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) এর নবগঠিত পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়েছে।

গতকাল (বৃহস্পতিবার) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে জারি করা গেজেট প্রজ্ঞাপন অনুযায়ী ১৫ সদস্যের এই বোর্ডকে পরবর্তী দুই বছরের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে, যা অবিলম্বে কার্যকর হবে।

উল্লেখ্য, ডেইলি সানে যোগদানের আগে এনামুল হক চৌধুরী নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে প্রেস মিনিস্টার হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। এছাড়া জাতীয় মানবাধিকার কমিশন বাংলাদেশের কমিশনার হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন।

এনামুল হক চৌধুরী দীর্ঘ সাংবাদিকতা জীবনে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস), বাংলাদেশ অবজারভার, ডেইলি নিউজ (বর্তমানে বিলুপ্ত), দ্য ইন্ডিপেন্ডেন্ট, দেশ টিভি, রয়টার্স এবং বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের হয়ে কাজ করেছেন। তিনি চট্টগ্রামের দোহাজারীর সন্তান।

১৫ সদস্যের এই বোর্ডের বাকি সদস্যগণ হলেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিনিধি (যুগ্ম সচিব পদমর্যাদার নিচে নয়), জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিনিধি (যুগ্ম সচিব পদমর্যাদার নিচে নয়), অর্থ বিভাগের প্রতিনিধি (যুগ্ন সচিব পদমর্যাদার নীচে নয়), মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের প্রতিনিধি (যুগ্ম সচিব পদমর্যাদার নীচে নয়), প্রধান তথ্য কর্মকর্তা, প্রেস ইনফরমেশন ডিপার্টমেন্ট (পিআইডি), চেয়ারম্যান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, বাংলাদেশ পোস্টের এডিটর-ইন-চিফ শরীফ শাহাবুদ্দিন, ডিবিসি নিউজের প্রধান সম্পাদক মনজুরুল ইসলাম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কোষাধ্যক্ষ দীপ আজাদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সদস্য শেখ মামুনুর রশীদ, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি বেগম ফরিদা ইয়াসমিন, দৈনিক দেশ বর্তমানের সম্পাদক নাসির উদ্দিন চৌধুরী এবং প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক।