অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

খালেদা জিয়াকে বিদেশ নেয়ার দাবীতে দেশব্যাপী গণ-অনশন কর্মসূচি

0
.

‘গুরুতর’ অসুস্থ খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার জন্য পাঠানোর দাবিতে আগামী শনিবার রাজধানীসহ সারাদেশে সাত ঘণ্টার গণ-অনশন কর্মসূচি পালন করবে বিএনপি।

আজ বৃহস্পতিবার গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচির ঘোষণা করেন।

এসময় মির্জা ফখরুল বলেন, সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দেশের সব মহানগর ও জেলা শহরে এ কর্মসূচি পালন করা হবে। রাজধানীতে অন্য কোনও উপযুক্ত স্থান না পেলে দলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই কর্মসূচি পালন করা হবে বলে জানান তিনি।

ফখরুল এসময় সরকারের প্রতি জীবন বাঁচানোর জন্য অবিলম্বে খালেদাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেয়ার আবেদন পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়েছেন।

ফখরুল আরও বলেন, ‘খালেদা জিয়া মৃত্যুর সাথে লড়াই করছেন। তিনি বাংলাদেশের মানুষের সবচেয়ে প্রিয় নেত্রী। তাকে বিদেশে চিকিৎসার সুযোগ দেয়া হচ্ছে না, এটা অমানবিক।’

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, শাজাহান ওমর, আবদুল আউয়াল মিন্টু প্রমুখ উপস্থিত ছিলেন।

হাসপাতাল থেকে বাড়ি ফেরার ছয়দিন পর ফের ৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে গত ১৩ নভেম্বর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিএনপি চেয়ারপার্সনের চিকিৎসকরা জানিয়েছেন, তিনি রিউমাটয়েড আর্থ্রাইটিস, ডায়াবেটিস, চক্ষু ও দাঁতের জটিলতায় ভুগছেন।

তারা আরও বলেছে যে তিনি এখন একটি গুরুতর কার্ডিয়াক সমস্যায় ভুগছেন। তার রক্তে শর্করা নিয়ন্ত্রণের বাইরে এবং তার রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেছে।

পরিবারের পক্ষ থেকে, খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে ১১ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আবেদন করেছেন।