অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পাহাড়তলী কারখানায় দুই ট্রেনের সংঘর্ষে ৩ বগি ক্ষতিগ্রস্থ

0
.

চট্টগ্রামের পাহাড়তলী ষ্টেশনের কাছে দুইটি মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে মহানগর এক্সপ্রেস ট্রেনের তিন বগি ক্ষতিগ্রস্ত হয়েছে।

আজ সোমবার (২৫ এপ্রিল)বেলা সাড়ে ১১টার দিকে পাহাড়তলী মার্শাল ইয়ার্ডে মেঘনা এক্সপ্রেস ও মহানগর এক্সপ্রেস ট্রেনের মধ্যে এই ঘটনা ঘটে। এ ঘটনার তদন্তে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, মহানগর এক্সপ্রেস ট্রেন ঢাকা থেকে আসার পর পাহাড়তলী মার্শাল ইয়ার্ডে নিয়ে যাওয়া হয় পরিষ্কার করার জন্য। ট্রেনটি পরিষ্কার করা শেষে ইয়ার্ড থেকে বের হওয়ার সময় বিপরীত দিক থেকে আসা মেঘনা এক্সপ্রেস ট্রেনের সঙ্গে সংঘর্ষ হয়। মেঘনা এক্সপ্রেস ট্রেনটিকেও মার্শাল ইয়ার্ডে পরিষ্কার করার জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। সাধারণত মহানগর এক্সপ্রেস ট্রেন বের হওয়ার পর মেঘনা এক্সপ্রেস যাওয়ার কথা ছিল।

দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনসার আলী বলেন, ‘মহানগর এক্সপ্রেস ট্রেনটি মার্শাল ইয়ার্ড ত্যাগ করার পর মেঘনা এক্সপ্রেস ঢোকার কথা। কিন্তু মহানগর এক্সপ্রেস ট্রেনটি বের হওয়ার আগেই মেঘনা ঢুকে যাওয়ায় সংঘর্ষ হয়। কেন, এমন ঘটনা ঘটল তার কারণ বের করতে তদন্ত কমিটি করা হয়েছে। আমরা তদন্ত করার পর বিস্তারিত বলতে পারব।’

তিনি বলে, দুই ট্রেনের সংঘর্ষে মহানগর এক্সপ্রেস ট্রেনের তিন বগি ক্ষতিগ্রস্ত হয়েছে। পরে তিন বগি পরিবর্তন করার কারণে সাড়ে ১২টার ট্রেনটি দুপুর ২টা ১৫ মিনিটে ছেড়ে যায়। এ কারণে প্রায় দুই ঘণ্টা বিলম্ব হওয়ায় যাত্রীরাও দুর্ভোগে পড়েন।

দুর্ঘটনার পরপরই রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এই ঘটনার কারণ অনুসন্ধানে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি।

কমিটিতে রয়েছেন-বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনসার আলী, বিভাগীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ওয়াহিদুর রহমান এবং বিভাগীয় সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী জাহেদ আরেফিন তন্ময়।