অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“চট্টগ্রামে পথ শিশুদের জন্য ৫ টাকায় ঈদ শপিং”

0
.

নগরীর গরীব অসহায় শিশুদের জন্য ৫টাকায় ঈদ শপিং কার্যক্রম উদ্বোধন করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী।

মঙ্গলবার (২৬ এপ্রিল) সকালে শুলকবহরস্থ ২নং গেইট এলাকায় সামারা কমিউনিটি সেন্টারে ৫টাকায় ঈদ শপিং উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, ঈদের আর মাত্র আর কয়েকটা দিন বাকি। অন্য শিশুদের মতই পথ শিশুরাও আশায় বুক বেঁধে আছে নতুন জামার। কেউ কি আসবে তাদের জামা দিতে? হয়ত আসবে, হয়তো বা না। যদি কেউ দিতে আসে তাহলে তারা তা পরিধান করে মুখে আনন্দের হাসি নিয়ে ঈদের দিন ঘুরে বেড়াবে। দারিদ্রমুক্ত একটি দেশ না পাওয়া পর্যন্ত হয়ত আমরা প্রতিদিন এই পথশিশুদের জীবনে আনন্দ দিতে পারবো না কিন্তু একটি দিন কি আমরা পারি না আমাদের সম্মিলিত উদ্যোগে এদের মুখে হাসি ফুটিয়ে তুলতে। যেখানে আমাদের দেশের প্রতিটি সচ্ছল পরিবারের শিশুরা নতুন নতুন জামা পরে ঘুরবে ফিরবে, তখন ওই শিশুগুলোর মনের কি অবস্থা হতে পারে একবার কি আমরা ভেবে দেখেছি! ঈদের খুশী বিরাজ করুক সব শিশুর মনে। গরীব অসহায় শিশুরা যাতে অর্থাভাবে ঈদের কেনাকাটার আনন্দ থেকে বঞ্চিত না হয়, শুলক বহর ওয়ার্ডের কাউন্সিলর মোরশেদুল আলম তাদের জন্য ৫টাকায় পছন্দের কেনাকাটার যে সুযোগ করে দিয়েছেন তা অত্যন্ত প্রশংসনীয় ও অনুসরনীয় উদ্যোগ।

সামাজিক বৈষম্য দুরীকরণ ও দারিদ্র বিমোচনে এ ধরনের উদ্যোগ সারা বছর জুড়েই কার্যকর ভূমিকা রাখতে পারে। সমাজে যারা বিত্তশালী আছেন তাদের সকলেই অসচ্ছল পরিবারের পাশে এ ধরনের কার্যক্রম নিয়ে দাঁড়ায় তবে সমাজে সাম্যতা বিরাজ করবে। এতে দেশের উন্নয়ন ও অগ্রগতি আরো ত্বরাম্বিত হবে। বিশেষত শিশুদের বেড়ে ওঠাকে নিরাপদ, আনন্দঘন ও নির্ভাবনাময় করার ক্ষেত্রে শিশুদের নিয়ে বিশেষ উদ্যোগ থাকাটা খুবই দরকার, কারণ আজকেরাই শিশুরাই আগামীদিনে দেশ গড়ার হাতিয়ার।

সামাজিক সংগঠন বিজয় কেতনের সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি নুরুন নাহার ফুলো, আতিকুর রহমান, আনিকা তাসমিন, মেহেরুন্নেছা জেসি প্রমুখ।