অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাটহাজারীতে সাবেক উপ-সচিব ইসমাঈলের রাষ্ট্রিয় মর্যদায় দাফন সম্পন্ন

0
হাটহাজারীর নিজ গ্রামে রাষ্ট্রিয় মর্যদায় দাফন শেষে শায়িত হলেন সাবেক উপ সচিব ও মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইসমাঈল।

হাটহাজারী ফতেয়াবাদ আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষক মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইসমাঈলের দাফন সম্টন্ন হয়েছে।

সোমবার বিকেল ৩টায় ফতেয়াবাদ উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা রাষ্ট্রিয় মর্যদায় দাফন শেষে তাকে নানু রাজা উকিলের বাড়ীতে পারিবারিক কবরাস্থানে কবর দেয়া হয়েছে।

উল্লেখ্য মুহাম্মদ ইসমাইল (প্রকাশ ডিসি সাহেব) রোববার (০১ জানুয়ারি) দিবাগত রাত ১০টায় তিনি ফতেয়াবাদস্থ নানু রাজা উকিলের বাড়িস্থ নিজ বাস ভবনে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি এক স্ত্রী, তিন ছেলে, দুই মেয়েসহ বহু আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে যান। মরহুম মুক্তিযোদ্ধা মুহাম্মদ ইসমাইল ১৯৬৮ সালে ফতেয়াবাদ বহুমুখী আদর্শ উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতার মধ্য দিয়ে পেশাগত জীবন শুরু করেন।

তিনি ১৯৭১ সালে স্বাধীনতা সংগ্রামসহ সব আন্দোলনে মুজিব বাহিনীর দক্ষিণ পাহাড়তলী এলাকার প্রধানের দায়িত্ব পালন করেছিলেন। ১৯৭৩ সালে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন দ্বারা নিয়োগপ্রাপ্ত হন। এরপর অ্যাডমিন ক্যাডারে দায়িত্বপ্রাপ্ত হয়ে গুরুত্বপূর্ণ ডিসি পদসহ প্রশাসনের বিভিন্ন উচ্চপদে অধিষ্ঠিত ছিলেন। তিনি সরকারের উপ-সচিব হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে অবসর নেন।

তার জানাজায় অংশ নেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মইনুদ্দিন আহমদ, চট্টগ্রাম শিক্ষা গবেষনা কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক মির্জা শহীদুল্লাহ, হাটহাজারী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরিফুল ইসলাম শাহিন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দসহ বিশিষ্টজন ও বিপুল সংখ্যক এলাকাবাসী।

তাঁর মৃত্যুতে নিউজচিটাগাং পরিবার, অাওয়ামীলীগ-অংঙ্গ সংগঠন, ফতেয়াবাদ স্কুল, ফতেয়াবাদ বালিকা বিদ্যালয়সহ বিভিন্ন সংগঠন শোক প্রকাশ করেছে।