অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভূমিদস্যু এহসান প্রপার্টিজ’র খুঁটির জোর কোথায়?

0
.

মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরে অভিযোগ এবং চসিক মেয়র কর্তৃক অনুমতি বাতিল ও নিষেধাজ্ঞা
সত্ত্বেও চট্টগ্রামে বির্জা খাল দখল করে অবৈধভাবে ব্রীজ নির্মাণ কার্যক্রম অব্যাহত

মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরে অভিযোগ এবং চসিক মেয়র কর্তৃক অনুমতি বাতিল ও নিষেধাজ্ঞা সত্ত্বেও চট্টগ্রামে মির্জা খাল দখল করে অবৈধভাবে ব্রীজ নির্মাণ কার্যক্রম অব্যাহত মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরে স্বারকলিপি প্রদান এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র আ.জ.ম. নাছির উদ্দিন চট্টগ্রামের বির্জা খালে তথাকথিত এহসান প্রপার্টিজ নামক প্রতিষ্ঠানের এমডি বহুল আলোচিত সমালোচিত আবু আলম কর্তৃক ব্রিজ নির্মাণের অনুমতি বাতিল করে ব্রিজ নির্মাণে নিষেধাজ্ঞা জারী করার পরও কত কোটি কালোটাকার বিনিময়ে এবং কোন অদৃশ্য খুঁটির জোরে চসিক মেয়রের নির্দেশ অমান্য করে এখনো ২০/৩০ জন সন্ত্রাসীর দ্বারা নিরাপত্তা বেষ্টনির প্রহরায় উক্ত আবু আলম ব্রিজ নির্মাণের কার্যক্রম পুরোদমে অব্যাহত রেখেছে তা জলাবদ্ধতার চট্টগ্রাম নগরীর বৃহত্তর জনগোষ্ঠীর মনে প্রশ্ন জেগেছে।

আশ্চর্যিত হয়েছে বৃহত্তর বাকলিয়াবাসী এবং আন্দোলনকারী সংগঠনের নেতৃবৃন্দ। তথাকথিত এহসান প্রপার্টিজ’র মালিক প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্য দিবালোকে অবৈধভাবে পরিবেশ বিপর্যয়কারী ব্রীজ নির্মাণকারী আবু আলম এর খুঁটির জোর কোথায় ? যথাযত কর্তৃপক্ষের কাছে তার জবাব দাবী করেছে এলাকাবসী।

এদিকে ব্রীজ নির্মাণকে কেন্দ্র করে বাকলিয়ায় টান টান উত্তেজনা বিরাজ করছে। বাকলিয়াবাসী যেকোনমূল্যে উক্ত অবৈধ ব্রীজ নির্মাণ ঠেকানোর এবং নির্মিত ব্রীজ ভেঙ্গে অপসারণের ঘোষণা দিয়েছে ইতিমধ্যে। যেকোন সময় ঘটে যেতে পারে রক্তক্ষয়ি সংঘর্ষসহ নানা অপ্রীতিকর ঘটনা। উক্ত ব্রীজ অপসারণে এলাকবাসী মাননীয় প্রধানমন্ত্রী ও চসিক মেয়রের জরুরী হস্থক্ষেপ কামনা করেছেন। অবিলম্বে অত্র অবৈধ ব্রীজ ভেঙ্গে অপসারণ করা না হলে এলাকাবসী বৃহত্তর আন্দোলনের কর্মসূচি নিয়ে রাজপথে নামার ঘোষণা দিয়েছে।

ইতিমধ্যে আন্দোলনকারী সংগঠন ‘চট্টগ্রাম নাগরিক অধিকার ও পরিবেশ সুরক্ষা আন্দোলন(নাপসা)’ ও সুন্দর বাকলিয়া বাস্তবায়ন পরিষদ (সুবাবাপ)’র যৌথ উদ্যোগে আইনি পদক্ষেপ গ্রহণের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন নাপসা’র প্রধান নির্বাহী আলমগীর নূর এবং নাপসা’র আহ্বায়ক ও চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামীলীগ নেত্রী মর্জিনা আক্তার লুসি। শুধু তাই নয়, অবিলম্বে উক্ত পরিবেশ বিপর্যয়কারী অবৈধ ব্রীজ অপসারণসহ সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা গ্রহণের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে আগামী কয়েকদিনের মধ্যে ঢাকার জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিক সন্মেলন আয়োজন করার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন আন্দোলনকারী সংগঠন চট্টগ্রাম নাগরিক অধিকার ও পরিবেশ সুরক্ষা আন্দোলনের নেতৃবৃন্দ ।

আলমগীর নূর
কেন্দ্রীয় মহাসচিব, তারেক রহমান রাজনৈতিক দর্শন চর্চা ও গবেষণা কেন্দ্র,

“পাঠকের কলাম” বিভাগের সকল সংবাদ, চিত্র পাঠকের একান্ত নিজস্ব মতামত, এই বিভাগে প্রকাশিত সকল সংবাদ পাঠক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। তা্ই এ বিভাগে প্রকাশিত কোন সংবাদের জন্য পাঠক.নিউজ কর্তৃপক্ষ কোনো ভাবেই দায়ী নয়।