১১ বছর পর কাল পৃথিবীর কাছাকাছি আসছে মঙ্গল!

0
mars
১১ বছর পর কাল পৃথিবীর কাছাকাছি আসছে মঙ্গল গ্রহ, এটিকে বিরল ঘটনা বলছে বিজ্ঞানীরা।

ইতিহাসের সম্মুখীন হতে চলেছেন সমগ্র পৃথিবীর মানুষ। আগামীকাল অর্থাৎ ৩০ মে পৃথিবীর সবচেয়ে কাছে আসতে চলেছে মঙ্গল। এই বিরল ঘটনা পৃথিবী দেখতে চলেছে ১১ বছর পর।

সৌরজগতে পৃথিবী আর মঙ্গল প্রতিবেশী গ্রহ। এরা নিজের নিজের কক্ষপথে সারাক্ষণ ঘুরে চলেছে। ১১ বছর পর আগামীকাল আমরা সেই বিরল দৃশ্যের সাক্ষী হতে চলেছি। কাল পৃথিবীর সবচেয়ে কাছে আসতে চলেছে মঙ্গল। প্যাসিফিক সময় অনুযায়ী দুপুর ২.৩৫ মিনিটে এই দৃশ্য দেখা যাবে।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, সূর্যকে একটি উপবৃত্তাকার কক্ষপথে ঘোরে মঙ্গল। সেই আবর্তনের সময় কখনও তা পৃথিবী থেকে চলে যায় অনেক দূরে, আবার কখনও তা চলে আসে পৃথিবীর খুব কাছে। দূরে গেলে সেই অবস্থানটাকে বলা হয় এপি হেলিয়ন। আর কাছে এলে সেই অবস্থানটিকে বলা হয় পেরি হেলিয়ন। ৩০ মে থেকে মঙ্গল গ্রহটি যে অবস্থানে থাকবে তাকে বলা হয় পেরি হেলিয়ন অপজিশন। ওইদিন থেকে কয়েক সপ্তাহ ধরে সূর্য, পৃথিবী আর মঙ্গল থাকবে একই সরলরেখার উপরে। ফলে সূর্য ডুবলেই রাতের আকাশে ঝকঝকে দেখা যাবে পৃথিবীর সবচেয়ে কাছে এসে পড়া লাল গ্রহটিকে।

এর আগে ২০০৩ সালের আগস্টে লাল গ্রহ আমাদের আরও কাছে এসেছিল। ওই সময় পৃথিবী থেকে মঙ্গলের দূরত্ব ছিল সাড়ে ৩ কোটি মাইল। লাল গ্রহকে কখন দেখা যেতে পারে রাতের আকাশে? এর উত্তরে জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, এটা নির্ভর করবে পৃথিবীতে আমরা কে কোথায় আছি তার ওপর। তবে সাধারণভাবে বলা যায়, মধ্যরাতে অত্যন্ত উজ্জ্বলভাবে এ লাল গ্রহকে খালি চোখেই দেখা যাবে। তাই অবশ্যই চোখ রাখবেন আকাশে।

Advertisements

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন