অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জনবান্ধব ও কল্যাণমুখি হতে না পারলে সরকার বেশি দিন ঠিকবে না

0
.

চট্টগ্রামে আন্তর্জাতিক কাস্টম দিবসের উপলক্ষে আয়োজিত সেমিনারে সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশের উন্নয়ন অগ্রগতির প্রধান শর্ত আর্থনৈতিক উন্নয়ন। জনবান্ধব ও কল্যাণমুখি সরকারই দেশের উন্নয়ন বন্ধব সরকার। জনবান্ধব সরকার হতে না পারলে সেই সরকার বেশি দিন ঠিকবে না।

তিনি বৃহস্পতিবার দুপুরে কাস্টম অডিটরিয়ামে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

কাস্টম কমিশনার এ এফ এম আব্দুল্লাহ খানের সভাপতিত্বে সেমিনারে প্রতিমন্ত্রী এম এ মান্নান, ব্যবসায়ী চাঙ্গাভাব বজায় রেখে এবং ব্যবসায়ীবান্ধব কল্যাণকর অর্থনীতির অগ্রযাত্রাকে এগিয়ে নিতে কাস্টমের সেবাখাতকে আরো দ্রুত কার্য্যকর করার আশ্বস্ত করেন। তিনি ডিজিটাল ব্যবস্থায় ব্যবসায়ীদের পণ্য খালাসে কাস্টম কর্মকর্তাদের জনমুখি প্রতিষ্ঠানে সর্বাঙ্গে সহায়তা করতে নির্দেশ দেন।

সেমিনারে তথ্য উপাত্তের পর্যালোচনা কার্যকর সীমান্ত ব্যবস্থাপনা বিষয়ে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন-অতিরিক্ত কমিশনার শওকত আলী সাদী ।

প্যানেল আলোচক অতিথি হিসেবে বক্তব্যে চট্টগ্রাম বন্দর আসনের সংসদ সদস্য এম.আব্দল লতিফ বলেন, বর্তমার সরকারের যুগান্তকারী পদক্ষেপ হিসেবে ডিজিটাল সিস্টেমের আওতায় কাস্টমকে সেবার দৌড় গোড়ায় দাড় করিয়েছে তাতে এই সরকার আরো দীর্ঘ বৎসর ক্ষমতায় থাকবেই।

.

বন্দর চেয়ারম্যান এম. খালেদ ইকবাল বলেন, মিরাসরাই-ফৌজদার হাটে আরো মধ্যম সারির বন্দর ও কাস্টম কেন্দ্র স্থাপনের প্রক্রিয়া এগিয়ে যাচ্ছে উল্লেখ্য করে বলেন. এই দুটি রাজস্ব আহরণের সেরা প্রতিষ্ঠানে দক্ষতা সম্পন্ন লোকবল নিয়ে সরকারকে আরো ব্যাপক উন্নয়নের অংশিদার হতে সহায়তা করবে

তিনি বন্দর- কাস্টম দিয়ে কোন প্রকার মাদক-অবৈধ অস্ত্র এবং জঙ্গিদের ব্যবহৃত যন্ত্রাংশ প্রবেশ যেন করতে পারে তার সর্বদা নিয়োজিত থাকবেন বলে ঘোষনা দেন।

প্যানেল আলোচক-চট্টগ্রাম চেম্বার সভাপতি-মাহবুবুল আলম বলেন, কাস্টমের দীরগতির কারণে ব্যবসায়ীদের অনেক সময় ব্যাপক লোকসান গুনতে হয়। সেই ক্ষতি পোষাতে তারে অনেকর ব্যবসা বন্ধের উপক্রম হয় বলে জানান।তিনি এর জন্য সু-দক্ষ জন বল দিয়ে কাস্ট্রমকে আরো গতিশীল এবং দূর্নীতি মুক্ত করতে দৃঢ় আহবান জানান।

অন্যন্যের মধ্যে আলোচনায় অংশ নেন- এনবিআর সদস্য মোঃ র্জোউল হাসান (শুল্ক ওভ্যাট প্রসাশন), কাস্টমস দিবসে উদযাপন কমিটির আহবায়ক ও কাস্টম এক্সাইজ কমিশনারেট সৈয়দ গোলাম কিবরিয়া, জাতীয় রাজস্ব বোর্ডের কমিশনার চট্টগ্রাম- মাহবুব হোসেন,আইন উপদেষ্টা লামা মং,আপীল কমিশনার-মোঃ এনামুল হক, চিটাগাং সিএন্ড এফ এজেন্ট এসোসিয়েশন সভাপতি এ, কে. এম আকতার হোসেন ।

এর সকাল ৯টায় চট্টগ্রাম কাস্টম হাউসের সামনে থেকে আন্তর্জাতিক কাস্টম দিবসের প্রতিপাদ্য শ্লোগান নিয়ে বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্যমোঃ র্জোউল হাসান (শুল্ক ওভ্যাট প্রশাসন)।

বাবলা/এসআইএস/