অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বই মেলায় এসেছে তরুণ কবি মঈন ফারুকের দুটি বই

1

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি

দুটি বইয়ের প্রচ্ছদ।

একুশে বইমেলা মানেই লেখক ও পাঠকের একটি বাড়তি আনন্দ, বাড়তি উৎসব। এই উৎসবকে কেন্দ্র করে বাংলা একাডেমী প্রতিবার সাজে নবরুপে। বসে হাজার হাজার বইপ্রেমির মিলনমেলা। এই মিলনমেলাকে কেন্দ্র করে প্রকাশিত হয় শতশত লেখকের বই। এবারের একুশে গ্রন্থমেলায় পাওয়া যাবে চট্টগ্রামের তরুণ লেখক মঈন ফারুকের দু’টি নতুন বই।

কবি মঈন ফারুক।

প্রতিভা প্রকাশ থেকে বের হচ্ছে- কবিতার বই ‘অশ্রু গোলাপজলের মতোই সুঘ্রাণ’। নব সাহিত্য প্রকাশনী থেকে লেখকের প্রথম উপন্যাস ‘নিরুদ্দেশ গন্তব্যে অবারিত শূন্যতা’ বের হয়েছে। বই দু’টি যথাক্রমে বইমেলায় প্রকাশনীর নির্দিষ্ট স্টলে পাওয়া যাবে।

উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র সাদ। মূলত তার জীবন উপাখ্যানকে ঘিরে রুপায়িত হয়েছে উপন্যাসটি। দেখানো হয়েছে তার— প্রেম, বিরহ, বেড়ে ওঠা। হারানোর কঠিন বেদনাহত রুপ। চরম অনিশ্চয়তায় অতিবাহিত হওয়া জীবনের প্রত্যেকটা পরত। পাশাপাশি আরো কিছু ব্যক্তিক চরিত্র যুক্ত হয়েছে। এখানে ভালোবাসা ও ভালোলাগাকে কেন্দ্র করে ছুটে চলা জীবনের মূহুর্তগুলো তুলে ধরা হয়েছে। প্রাপ্তির আনন্দ ও বিচ্ছেদের বেদনা নিপুণ ভাবে জীবনবোধের অন্তর্গত রুপে বর্ণনা করেছেন লেখক।

এটি লেখকের প্রথম উপন্যাস। তাও লিখেছেন আট বছর আগে। কিছু জায়গায় বর্ণনাভঙ্গি দুর্ভেদ্য মনে হলেও তা ঘটনার সরলতায় উৎরে যাবে। প্রত্যেকটি পর্বেই একেকটি স্বতন্ত্র গল্পের জন্ম হয়েছে।

এ উপন্যাসটি ভবিষ্যতের মাইল ফলক হবে। ‘অশ্রু গোলাপজলের মতোই সুঘ্রাণ’ লেখকের তৃতীয় কাব্যগ্রন্থ। প্রথম দুটি কাব্যগ্রন্থ প্রকাশিত হওয়ার ছয় বছর পর এবার একমাত্র কবিতার বইটি প্রকাশিত হচ্ছে। সময়সচেতন ভাবনায় কবিতাগুলো অন্যরকম প্রাণ পেয়েছে। জীবনবোধের এক সম্মোহনী বিবরণ কবিতার পরতে পরতে। আশা করা যায়, তার বই দুটি পাঠকপ্রিয়তা পাবে। পাঠকের দাবী পূরণে পূর্ণমাত্রার সূধা দেবে।

 

১ টি মন্তব্য
  1. Moin Faruk বলেছেন

    ধন্যবাদ। বড় ভাই।