অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভালবাসা দিবসে মজাদার খাবার রেসিপি

0
তানজিন তিপিয়া।

ভালোবাসা শুধু অন্তরে ও ফুল উপহার দিয়ে নয়। ভালোবাসা প্রকাশ হোক একটু নতুন ধাজে খাবার টেবিলে। এবারের ভালোবাসার মজাদার খাবার তৈরী নিয়ে চট্টগ্রামের রন্ধন শিল্পী তানজিন তিপিয়া’র রেসিপি।

.

কেরামেলি এগ:
উপকরণঃ ডিম ৪টি, পাউরুটির পিজ ৪টি (অল্প পানিতে ছটকানো) চিনি ১ কাপ।

কেরামেল তৈরীঃ যে পাত্রে মিশ্রণটি বানাবেন সেই টিনের পাত্রে ১ টেবিল চামচ চিনি ছড়িয়ে অল্প আঁচে চিনি গলিয়ে নিন, চিনি লাল রং হয়ে এলে পাত্রে ভালো করে ছড়িয়ে দিন কাজ শেষ।

প্রণালীঃ সব উপকরণ একত্রে মিক্স করে, মিশ্রণটি কেরামেলের পাত্রটিতে ঢেলে ৪০ মিনিট ভাপান।

.

জেলি পিসেস:
উকররণঃ চিনি ১ কাপ, চায়না গ্রাস লম্বা ১ প্যাকেট (১৫মি: পানিতে ভেজানো) তরল দুধ ২ কাপ, ভেনিলা ১ ফোটা।
প্রণালীরঃ অল্প আাঁচ, দুধ বাদে সব উপকরণ একত্রে কাপ পানি দিয়ে চায়না গ্রাস গলান। সম্পূর্ণ গলে গেলে তরল দুধ মিক্স করে ডাইজে ঢেলে ১ ঘন্টা রাখুন শক্ত হয়ে যাবে।

জেলি তৈরীঃ চায়না গ্রাস অর্ধেক নিয়ে তাতে ১ কাপ পানি, ৩ টেবিল চামচ চিনি, পছন্দমত কালার, ১ ফোঁটা দিয়ে চায়না গ্রাস গলিয়ে নিন। শক্ত হওয়া দুধের মিশ্রণটিতে ঢেলে দিন। ৩০মি: ফ্রিজে রাখুন।

.

কেবেজ পাই:
উপকরণঃ ময়দা ৩ কাপ, পানি ১ কাপ, লবণ চা চামচ, চিনি ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ।
প্রণালীঃ সব উপকরণ মিক্স করে কাইটি ১ ঘন্টা গরম জায়গায় ঢেকে রেখে দিন। ২টা রুটি বেলে মাঝখানে পুর করে তেলে হালকা সোনালী করে ভেজে ফেলুন।

পুরঃ বাধাকপি কুটি কাপ, রান্না করা মাংস হাতে চেরানো অল্প, লবণ ১ চিমটি, কাঁচা মরিচ কুচি ১টি, ডিম ভাজা ১টি, সব উপকরণ রুটির মাঝখানে দেবেন।

.

প্যান ফাই পিজ্জা:
উপকরণঃ ময়দা কাপ, পানি কাপ, চিনি ও লবণ চা চামচ, তেল ১ টেবিল চামচ।

প্রণালীঃ সব উপকরণ একত্রে মিক্স করে ময়দা মিশ্রণটি ১ ঘন্টা রেখে দিন। মাঝারী আকারে রুটি বেলে তেলে হালকা বাদামী করে ভাজুন। ভাজা রুটির উপর টপিং সাজিয়ে দিন।

টপিংঃ রুটিতে ১ টেবিল চামচ টমেটো সস লাগিয়ে দিন। মুরগীর বুকের মাংস হাতে চিরে দিয়ে দিন। উপরে ধনে পাতা ও কাঁচা মরিচ কুচি দিন।