অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ফ্যাসিবাদের কাছে কখনও মাথা নত করবো না-মাহমুদুর রহমান

1
মানববন্ধনে বক্তব্য রাখছেন মাহমুদুর রহমান।

দৈনিক আমারদেশ ছাপাখানাখুলে দেয়ার দাবীতে ‘আমারদেশ পড়তে চাই, দেশের খবর জানতে চাই’ শ্লোগান নিয়ে আজ শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানবন্ধনে আমারদেশ এর কারা নির্যাতিত সম্পাদক মাহমুদুর রহমান গণমাধ্যমে স্বাধীনতা, এবং লেখার স্বাধীনতা ফিরিয়ে আনার জন্য দলমতের ঊর্ধ্বে উঠে সকল মিডিয়া কর্মীকে ঐক্যবদ্ধভাবে লড়াই করার আহ্বান জানিয়েছেন।

মানবন্ধনে সূচনা বক্তব্য দেন পত্রিকার নির্বাহী সম্পাদক সৈয়দ আবদাল আহমদ। আমারদেশ এর স্পোর্টস এডিটর ও জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক ইলিয়াস খানের সঞ্চালনায় মানব বন্ধনে বক্তব্য রাখেন বিএফইউজের সভাপতি শওকত মাহমুদ, সাবেক সভাপতি রুহুল আমিন গাজী, ডিইউজের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, ইঞ্জিনিয়ারদের নেতা ইঞ্জিনিয়ার রিয়াজুল ইসলাম রিজু, বিএফইউজের ভারপ্রাপ্ত মহাসচিব মোদাব্বের হোসেন, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, আমার দেশ বার্তা সম্পাদক জাহেদ চৌধুরী, কৃষিবিদ নেতা শামীমুর রহমান শামীম প্রমুখ।

মানবন্ধনে মাহমুদুর রহমান বলেন, এ সরকার দৈনিক আমারদেশ বন্ধ করেই ক্ষান্ত হয়নি, সবার লেখার অধিকার কেড়ে নিয়েছে। ২০০১-২০০৬ পর্যন্ত সাংবাদিক সমাজ ও মিডিয়া যে তীব্র ভাষায় সমালোচনা করতে পেরেছেন, আজ তার ছিটেফোঁটাও করা সম্ভব হচ্ছে না। অনেক মিডিয়া বন্ধ করে দেয়া হয়েছে। সম্পাদক ও সংবাদ কর্মীদের বিরুদ্ধে মামলা হয়রানী এমনকি অনেক সাংবাদিক হত্যার শিকার হয়েছে। তিনি জনগনকে তাদের পছন্দের পত্রিকা আমারদেশ খুলে দেয়ার জন্য সোচ্চার হওয়ার আহ্বান জানান।

মাহমুদুর রহমান বলেন, আমি প্রথম দফায় এক বছর এবং দ্বিতীয় দফায় একটানা প্রায় চার বছর জেল খেটে জামিনে মুক্ত হয়েছি। জেল-জুলুম নির্যাতনে আমি ভয় পাই না। গণমাধ্যমের স্বাধীনতা, মানুষের অধিকার, দেশের স্বার্থ এবং গণতন্ত্র মানবাধিকারের পক্ষে আমি আছি এবং থাকব। ফ্যাসিবাদের কাছে কখনও মাথা নত করবো না, লড়াইয়ের ময়দান ছাড়ব না।

ফরহাদ মজহার বলেন, লড়াই সংগ্রামের মধ্য দিয়ে আজ মাহমুদুর রহমানকে সঙ্গে নিয়ে রাজপথে দাঁড়িয়েছি। নাগরিক ও মানবাধিকার এবং গণমাধ্যমের স্বাধীনতার জন্য সব মিডিয়াকে বৃহত্তর মৈত্রী গড়ে তুলতে হবে। ফ্যাসিবাদ মুক্ত হবে। আমারদেশ পড়তে চাই, ফ্যাসিবাদের ক্ষমা নেই।

শওকত মাহমুদ বলেন, আমারদেশ এর অপরাধ পত্রিকাটি দেশের স্বার্থ, গণতন্ত্র ও মানবাধিকারের পক্ষে এবং ফ্যাসিবাদী সরকারের অপকর্মের বিরুদ্ধে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করেছে। তিনি গণতন্ত্র ও গণমাধ্যমের স্বাধীনতা ফিরিয়ে আনার জন্য বিবেকবান জনগনকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান এবং অবিলম্বে আমারদেশ প্রেস খুলে দেয়ার দাবী জানান।

রুহুল আমিন গাজী বলেন, দেশের মানুষ আজ আমারদেশ পড়া থেকে বঞ্চিত। তারা আমার দেশ পড়তে চায় এবং দেশের প্রকৃত খবর জানতে চায়। তাই অবিলম্বে সরকারকে আমারদেশ প্রেস খুলে দেয়ার দাবী জানায় এবং একই সঙ্গে মাহমুদুর রহমান সহ তার শতশত সহকর্মীকে পেশায় ফিরে যাওয়ার সুযোগ দেয়ার আহ্বান জানান।

জাহাঙ্গীর আলম প্রধান দৈনিক আমারদেশ সহ সব বন্ধ মিডিয়া খুলে দেয়ার দাবি জানিয়ে বলেন, অন্যথায় সাংবাদিক সমাজ বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে।

১ টি মন্তব্য