অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থা ও ফলাফল“ সর্ম্পকে জানতে পড়ুন নেসার আমিনের বইটি

0
নিজের লেখা বই হাতে লেখক। পাশে একটি বইয়ের প্রচ্ছদ।

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে ‘বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থা ও ফলাফল (১৯২০-২০১৬)’। বাংলাদেশের অতীত ও বতর্মানে নির্বাচন সংক্রান্ত বিস্তারিত ধারণা ও যাবতীয় তথ্য আছে একটি বইটিতে। জ্ঞানপিপাসু পাঠকদের জন্য অসাধারণ বইটির সংকলন করেছেন নেসার আমিন।

লেখক তার বইতে সেই ১৯২০ সাল থেকে ২০১৬ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত জেলা পরিষদ নির্বাচন পর্যন্ত সকল নির্বাচনের ফলাফল তুলে ধরেছেন এবং বিশ্লেষণ করার চেষ্টা করেছেন।

বাংলাদেশ জাতীয় সংসদ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের (সিটি করপোরেশন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ) বিস্তারিত ফলাফল রয়েছে এই বইতে। বইয়ের পরিপূর্ণতা দেয়ার জন্য লেখক বাংলাদেশ জাতীয় সংসদ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের ইতিহাস ও পরিচিতি, নির্বাচনী আইন এবং রাষ্ট্র আকারে বাংলাদেশের একটি সার্বিক চিত্র তুলে ধরেছেন। বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায় প্রান্ত প্রকাশনের স্টলে (স্টল নং: ১১৫-১১৬)।

বইটির প্রশংসা করেছেন রাজনৈতিক বিশ্লেষক ও সুজন সুশাসনের জন্য নাগরিক-এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। তিনি বইয়ের মুখবন্ধে লিখেছেন, ‘সংসদ নির্বাচন ছাড়াও বিগত ৪৫ বছরে অনুষ্ঠিত হয়েছে বিভিন্ন স্থানীয় সরকারের নির্বাচন। আমি মনে করি, ভবিষ্যতে তুলনামূলক বিশ্লেষণ এবং গবেষণার জন্য এসব নির্বাচনের ফলাফল সংরক্ষণ প্রয়োজন। আমি জেনে আনন্দিত হয়েছি যে, আমার স্নেহের সহকর্মী তরুণ লেখক নেসার আমিন… এই বিরাট কর্মযজ্ঞ সম্পন্ন করেছে।

এই অসাধারণ কাজটির জন্য তাকে আন্তরিক ধন্যবাদ। তাকে বিশেষভাবে অভিনন্দন, কারণ জাতি হিসেবে সে আমাদের একটি বড় দুর্নাম ঘুচিয়েছে। বাঙালিদের একটি বড় দুর্নাম হলো যে, আমরা কোনো তথ্য সংগ্রহ ও রক্ষণাবেক্ষণ করি না, যা নেসার ভুল প্রমাণিত করেছে। সংকলিত এই বইয়ে নির্বাচন সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে বলে আমি মনে করি।’

নির্বাচনী তথ্য-উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণ করে এমন সংগঠন ‘সুজন- সুশাসনের জন্য নাগরিক’-এর সহযোগী সমন্বয়কারী হিসেবে লেখক নেসার আমিন বিগত কয়েক বছর ধরে বাংলাদেশের নির্বাচন ও নির্বাচনী প্রক্রিয়া প্রত্যক্ষ করছেন। তিনি বলেন, বইটি একদিকে যেমন আমাদের নির্বাচনী ব্যবস্থা সম্পর্কে ধারণা দেবে, অন্যদিকে নির্বাচনী ফলাফলগুলো ব্যবহারের ক্ষেত্রে রেফারেন্স বই হিসেবেও এর পরিগণিত হতে পারে।