অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এক যুবকের যাবজ্জীবন ও ৪ জনকে সশ্রম কারাদণ্ড

0
court
ছবি: প্রতিকী

চট্টগ্রামে এক স্কুলছাত্রীকে অপহরণের দায়ে মোহাম্মদ রনি নামে এক যুবকেকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা এবং চার আসামির প্রত্যেককে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা করে জরিমানা দেয়ার আদেশ দিয়েছেন।

সোমবার বিকালে চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক মো.সেলিম মিয়া এ রায় দিয়েছেন।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি হল মো.রনি।  দণ্ডপ্রাপ্ত বাকি আসামিরা হল মো.করিম, কিরণ, নাজমুল ইসলাম ও শাহজাহান।

ট্রাইব্যুনালের পিপি অ্যাডভোকেট এম এ নাসের বলেন, প্রত্যেক আসামির বিরুদ্ধে অভিযোগপত্রে আনা অভিযোগ রাষ্ট্রপক্ষ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে পেরেছে।  আসামিরা সাজা পেয়েছে।  তবে অভিযোগ গঠনের পর থেকে জামিনে থাকা আসামিরা সবাই পালিয়ে গেছে।

মামলার বিবরণে জানাগেছে, নগরীর  ডবলমুরিং থানার দক্ষিণ আগ্রাবাদ আবিদার পাড়া এলাকার বাসিন্দা ১২ বছর বয়সী এক স্কুলছাত্রীকে কোচিং থেকে ফেরার পথে ২০০১ সালের ১১ নভেম্বর  নিজ বাসার সামনে থেকে রনিসহ আসামিরা মিলে অপহরণ করে নিয়ে যায়।  ওই ছাত্রীর সঙ্গে প্রেমের সম্পর্ক আছে দাবি করে রনি তাকে বন্ধুদের সহযোগিতায় তুলে নিয়ে যায়।

এ ঘটনায় ১২ নভেম্বর স্কুলছাত্রীর বাবা বাদি হয়ে ডবলমুরিং থানায় রণিসহ পাঁচজনকে আসামি করে একটি মামলা দায়ের করেন।  ওইদিনই পুলিশ স্কুলছাত্রীকে উদ্ধার করতে সক্ষম হয় এবং রণিসহ পাঁচজনকে আটক করে।

তদন্ত শেষে পাঁচজনের বিরুদ্ধে ২০০২ সালের ৯ মার্চ আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা।  ২০০৩ সালের ৫ আগস্ট আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

অভিযোগপত্রে থাকা ১০জন সাক্ষীর মধ্যে তিনজনকে রাষ্ট্রপক্ষ সাক্ষী হিসেবে আদালতে উপস্থাপন করে।  সাক্ষ্যগ্রহণ শেষে চলতি বছরের ২৮ জানুয়ারি আসামিদের পরীক্ষা সম্পন্ন হয়।  ২৭ এপ্রিল যুক্তিতর্ক সম্পন্ন হওয়ার পর আদালত সোমবার এ রায় দিয়েছেন।