অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চসিকের বর্ধিত হোল্ডিং ট্যাক্সের কার্যকারিতা স্থগিত করেছে হাইকোর্ট

1
.

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) বর্ধিত হোল্ডিং ট্যাক্সের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে আইন বহির্ভুতভাবে হোল্ডিং ট্যাক্স আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া।

আগামী চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকারসচিব, চট্টগ্রাম সিটির মেয়র, সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পরে ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, সংবিধানের ৮৩ অনুচ্ছেদ অনুযায়ী নাগরিকদের আয়কর বৃদ্ধির ক্ষমতা একমাত্র জাতীয় সংসদের হাতে। ইমারত আইন অনুযায়ী বাড়ির মূল্যের ৭ শতাংশ আদায়ের নিয়ম রয়েছে। কিন্তু গত বছরের অক্টোবর থেকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ১৭ শতাংশ আদায় করছে।

এ বিষয়ে চ্যালেঞ্জ করে গতকাল ২০ মার্চ চট্টগ্রাম করদাতা সুরক্ষা পরিষদের যুগ্ম আহ্বায়ক কামাল উদ্দিনসহ চারজন হাইকোর্টে রিট দায়ের করেন। রিটের প্রাথমিক শুনানি শেষে আদালত এই আদেশ দেন।

১ টি মন্তব্য
  1. Badal Dutta বলেছেন

    চট্টগ্রামের এক সময়ের ঐতিহ্য বাহী উপজেলা ছিল #বোয়ালখালী কি ছিল না বোয়ালখালীতে কিন্তু আজ সময় পরিক্রমায় মাননীয় প্রধানমন্ত্রির নিরলশ পরিশ্রমের ফলে সমগ্র বাংলাদেশে পরিবর্তনের ছোয়া লাগলে ও আমাদের বোয়ালখালীতে কিছু দালাল নেতা, অসাধু নেতা, রাজনৈতিক লেবাজধারী নেতা, আমদের কে এম পি মোর্শেদ খান এর মত কাঠাল পাতা খাওয়ায় বাচিয়ে রাখছে। আর আমরা সবা লজ্জা সরম ত্যাগ করে দিনের পর দিন বেহায়ার মত সওদাগরদের পিছে পিছে ঘুরে ঘুরে অসাধু নেতা জয় গান বাজাচ্ছি। আজ বোয়ালখালী বাসির নিকট আমার প্রশ্ন ? কোথায় আপনাদের মূল্য? কোথায় আমাদের এত জ্ঞ্যনী গুনীর মূল্য ? কোথায় আমাদের মানবতা? একজন অসাধু, অন্ধ, রাজনৈতিক লেভাজধারীর পিছু পিছু না ছুটে সবাই একটু ভাবুন শেখ হাসিনার সরাকার থাকা অবস্থায় যদি কিছু আমরা আদায় করতে না পারি তা হলে আর কোন দিন বোয়ালখালীতে উন্নয়নের ছোয়া লাগবে না তাই আমি সব মিছিল মিটিং এ দেখে ও থাকি কিন্তু কোন নেতা বা কর্মী দেখি না যে এলেকা এবং এলেকার উন্নয়ন নিয়ে কথা বলতে শুধু সবাই আছে নেতার পুজা কিভাবে বেশি করা যায় এ নিয়ে বোয়ালখালী এখনো এমন অনেক রাস্থা আছে,যেগুলো দিয়ে হেটেও যাওয়া যায় না,নদীতে ব্লক দিছে যেখানে ভাল আছে সেদিকে,যেদিকে মানুষের বসত বাড়ি চলে যাচ্ছে সেদিকে খেয়াল নেই।
    বর্তমানে বোয়োলখালী বিদ্যুৎ সমস্যা চরম,সকালে গেলে সারা দিনেও আসার নাম নাই।
    বাংলাদেশের সকল জেলা,থানায় কাজ চলতেছে,কিন্তু কোন এক অদৃশ্য কারনে আমরা অবহেলীত।
    ব্রীজটা আর কত কংকর,বালি দিয়ে গর্ত ভরাট করে চলবে?আর কত বাশঁ বেধে দিয়ে চলবে?
    মোটকথা!বোয়ালখালীর মানুষের পেছনে আজ বাশঁ ঝাড়।
    আগামী নির্বাচনে দলীয় মানুষকে প্রার্থী করা জরুরী মনে করছি।
    দলের অনেক সৎ,যোগ্য,ত্যাগী ও সিনিয়র নেতাকে বাদ দিয়ে ওনাকে প্রার্থী দিয়ে সরকার ও দলের কোন উপকার হয়েছে কি না আমার জানা নেই।তবে কেন ওনাকে চাপিয়ে দেয়া?
    তৃনমূলের চাহিদার প্রতি দৃষ্টি দিয়ে তাই দলীয় প্রার্থী নির্বাচন করার জন্য প্রস্তাব করলাম।
    তবে! রাজনীতি থেকে #সওদাগরদের কে বহিষ্কার করতে হবে।