চিটাগাং চেম্বারের সভায় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান

আগামী বাজেটে দেশীয় শিল্পের উপর অগ্রাধিকার দেয়া হবে

0
.

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো.নজিবুর রহমান বলেছেন আগামী বাজেটে দেশীয় রপ্তানি শিল্পের উপর অগ্রাধিকার দেয়া হবে। এ ছাড়া ব্যবসা বিনিয়োগ এবং উৎপাদন বান্ধব বাজেট হবে এটি।

রবিবার দুপুরে চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বার আয়োজিত ২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেট প্রস্তাব শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ১৯৯১ সালের পুরাতন ভ্যাট আইন পরিবর্তন কওে নতুন ভ্যাট আইন ২০১২ কার্যকর করা হবে। এ আইন বিনিয়োগ ও ব্যবসা বান্ধব হবে বলে তিনি জানান। সাধারন মানুষের জীবন স্পর্শ করে এমন বিষয় গুলো স্থান পেয়েছে এ আইনে। কর আদায়ে সুশাসনের ক্ষেত্রে নতুন অধ্যায় সুচিত হবে এ আইনের মাধ্যমে।

চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, এম এ মোতালেব, বিকেএমইএ পরিচালক শওকত ওসমানসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

আলোচনা সভায় ঐহিহ্যবাহী চাক্তাই-খাতুনগঞ্জ পাইকারি বাজার রক্ষায় আগামী বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানানো হয়েছে।

এসময় চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, কর্ণফুলী নদীর সঙ্গে যুক্ত খালগুলো ভরাট হয়ে যাওয়ায় জোয়ারের পানিতে চাক্তাই-খাতুনগঞ্জের মূল্যবান পণ্য সামগ্রি নষ্ট হচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণে খাল সংস্কার, কালভার্ট নির্মাণ, স্লুইচ গেইট নির্মাণ জরুরি। তাই ঐতিহ্যবাহী এ পাইকারি বাজারকে রক্ষায় আগামী বাজেটে বিশেষ বরাদ্দ প্রয়োজন।

বন্দর নগরী চট্টগ্রামের উন্নয়নে বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা জরুরি উল্লেখ করে তিনি বলেন, বন্দর এলাকায় তীব্র যানজট অভিশাপ হিসেবে দেখা দিয়েছে। এক্ষেত্রে বারিক বিল্ডিং মোড় থেকে বিমানবন্দর পর্যন্ত ফ্লাইওভার নির্মাণ করা দরকার। কর্ণফুলী সেতু থেকে বারিক বিল্ডিং পর্যন্ত মেরিন ড্রাইভ সম্প্রসারণ করতে হবে।

চট্টগ্রাম বন্দরের প্রবৃদ্ধি প্রতি বছর ১৪ থেকে ১৫ শতাংশ বেশি প্রবৃদ্ধি হচ্ছে জানিয়ে তিনি বলেন, বন্দরের সক্ষমতা বাড়াতে দ্রুত বে-টার্মিনাল নির্মাণ করতে হবে। একই সঙ্গে বন্দরের বর্তমান কার্যক্রমের সক্ষমতা বাড়াতে জরুরি ভিত্তিতে কিছু পদক্ষেপ নিয়ে তা বাস্তবায়ন করা প্রয়োজন।

কোন মন্তব্য নেই