অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জেনে নিন নতুন প্রক্রিয়ায় একাদশে ভর্তির নিয়ম

29
.

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামী ৪ মে প্রকাশ করা হবে। ওই দিন সকালে শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফল হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রী। পরে দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে মন্ত্রী ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন। এরপরই শিক্ষা বোর্ডের ওয়েবসাইট, নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান ও মোবাইলে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা যায়।

চলতি বছর একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হতে পারে আগামী ২৫ মে। এবার সাড়ে ১৬ লাখ শিক্ষার্থীর একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রমে অংশ নেয়ার সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে এ বছর বাড়তি অর্থ আদায় বন্ধে কড়া আইন তৈরি হচ্ছে।

গত দুই বছরের ন্যায় এবারও অনলাইন ও এসএমএসের মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম চলবে। গত দু’বছর ভর্তির ক্ষেত্রে নানাভাবে হয়রানির শিকার হয়েছে শিক্ষার্থীরা। অনেক শিক্ষার্থীকে একাধিক কলেজে ভর্তি ফি দিতে হয়েছে। তবে এবার একটি মাত্র কলেজে ১৮৫ টাকা রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে ভর্তির সুযোগ রাখা হচ্ছে। কলেজ চূড়ান্ত হওয়ার পরই শিক্ষার্থীরা প্রতিষ্ঠানের সব ধরনের ফি জমা দেবে। এছাড়া শিক্ষার্থীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত যাতে না হয় সেজন্য আইনও করা হচ্ছে।

প্রস্তাবিত নীতিমালা অনুযায়ী, এবার মোট তিনবার মেধা তালিকা প্রকাশ করা হবে। প্রত্যেকবার তালিকায় একজন শিক্ষার্থীর বিপরীতে একটি কলেজের নাম থাকবে। তবে অনলাইন বা এসএমএসে আবেদনকালে একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করতে পারবে। সেখান থেকে মেধাক্রমে মনোনয়ন দেয়া হবে এবং কলেজ পছন্দ হলে রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে ভর্তি নিশ্চিত করতে পারবে শিক্ষার্থীরা। তবে একবার তালিকায় জায়গা পেলে ওই শিক্ষার্থীকে অবশ্যই ভর্তি হতে হবে। অর্থাৎ পছন্দের ১০টি কলেজে মেধা অনুযায়ী যদি কোনো শিক্ষার্থী প্রথমবার তালিকায় স্থান না পায়, তাহলে তাকে দ্বিতীয়বারের তালিকার জন্য আবেদন করতে হবে। তবে কেউ যদি কলেজে ভর্তি হওয়া পর সেখানে পড়তে না চায়, তাহলে তাকে অবশ্যই মাইগ্রেশনের জন্য আবেদন করতে হবে। তবে ভর্তি ফি একবারই নেয়া হবে। মাইগ্রেশনের প্রথম তালিকায় ঠাঁই না পাওয়া শিক্ষার্থীদের দ্বিতীয় তালিকা প্রকাশ করা হবে। দ্বিতীয় তালিকায় যারা চান্স পাবে, তাদেরকে অবশ্যই ভর্তি হতে হবে। তবে এ তালিকার কেউ কলেজ পরিবর্তন করতে চাইলে তাকে আবারও মাইগ্রেশনের সুযোগ দেয়া হবে এবং মাইগ্রেশনের শিক্ষার্থী দ্বিতীয় তালিকায় ঠাঁই না পেলে তৃতীয় তালিকা প্রকাশ করা হবে।

তথ্য মতে, তৃতীয় তালিকার পর আর কোনো মেধা তালিকা প্রকাশ করা হবে না। সর্বশেষ তালিকার পর চান্স পাওয়া কলেজের নির্ধারিত ফি জমা দিয়ে শিক্ষার্থীদের ভর্তি হতে হবে। এর আগে দ্বিতীয় বা তৃতীয় তালিকায় কোনো শিক্ষার্থী পছন্দের কলেজে চান্স পেলে প্রথমে ভর্তি হওয়া কলেজে দেয়া টাকা ফেরত পেত না। তবে এবার এটা থাকছে না। এবার শিক্ষার্থীদের শুধুমাত্র রেজিস্ট্রেশন ফি নষ্ট হবে। ভর্তি কার্যক্রম সহজ করতে এবার এ পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ।

জানা গেছে, আগামী ২৫ মে ভর্তি শুরু হলে তা শেষ হবে ৩০ জুন এবং ১ জুলাই ক্লাস শুরু। গত বছর মে-জুন মাসে ভর্তি প্রক্রিয়া শেষে ১০ জুলাই ক্লাস শুরু হয়। কিন্তু অপেক্ষমাণ তালিকার ভর্তি প্রক্রিয়া চলে আগস্ট মাসেও।

২৯ মন্তব্য
  1. Nikhil Kumar Das বলেছেন

    nice seen

  2. Md Mofassel বলেছেন

    দোয়া করি সব শিক্ষার্থীর রেজাল্ট যেন ভালো হয় আমান

  3. Jubia Sultana Jubia Sultana বলেছেন

    দোয়া করি সবাই যেন পরিক্ষায় ভালো রেজাল্ট করে।

  4. Joydev Feni বলেছেন

    GOD IS KIND

  5. Joydev Feni বলেছেন

    GOD IS GOOD

  6. Alonely Nayem Alonely Nayem বলেছেন

    He Allah 2mi sob xm ender k vlo result er songbadta nescente diye deo….AMIN

  7. Koli Riya বলেছেন

    Hey Allah Sob SSC Exm: der result balo koro

  8. MD Shagor Hossain বলেছেন

    সবার রেজাল্ট যেন ভালো হয

  9. Iqbal Bahar বলেছেন

    ami chai technical education aigiye chak

  10. Md Raj বলেছেন

    tnx

  11. Moshiur Rahman বলেছেন

    good

  12. MD Sobuj বলেছেন

    সবাই পাস করুক দোয়া করি, কেউ যদি ফেল করে সে কি সমাজে ভাল পথে চলবে না,সে এই ফেল করার কষ্ট নিয়ে নানা ধরনের অপরাধ মূলক কাজে জড়িয়ে পড়বে, ফেল করার কষ্ট মানুষকে ধ্বংসের দিকে নিয়ে যায়, তাই সবাই পাস করুক, ভালো পড়ালেখা করলে ভালো কিছু করবে, ,,,,

  13. MD Tuhin Islam বলেছেন

    আল্লাহ সর্ব মহান যিনি ভালো ভাবে পরিক্ষা দেওয়ার তৌয়ফিক দান করেছেন তিনি ভালো ফলাফল দান করবেন ইনশাআল্লাহ, সকলে আমার জন্য দোয়া করবেন। আমি এস এস সি পরিক্ষাথী, আমিন।

  14. Sumon Ahmed বলেছেন

    amin

  15. শফিকুল ইসলাম বলেছেন

    He #Allah jara DAKHIL&SSC porikkha dieyce tumi tader prottekke valo result dan koiro,,,,,,,,,,AMIN

  16. M R Sujon Hossain বলেছেন

    allah apni sober result valo kore din.

  17. Poritos Kumar Pal বলেছেন

    Hora krisno

  18. Hafij Md Kawsar Ahmed বলেছেন

    Duah korven ami 1jon ssc exam dishi

  19. শুন্য জীবন বলেছেন

    sokoler jonno shovo kamona roilo

  20. Abdul Alim বলেছেন

    Amario Ami assa

  21. Sumisakil Sumisakil বলেছেন

    Amin Allah apni sobaike pas koriy din.

  22. Sairul Islam বলেছেন

    He allah sokol ssc exam bondhuder result jeno valo hoi (amin)

  23. Hafez Rifat বলেছেন

    tnxx

  24. Salman Farsi বলেছেন

    Koitai vai

  25. Aminur Rahman বলেছেন

    may allah help me

  26. এম. নাজিম উদ্দিন লোহাগাড়া বলেছেন

    আজকেও ফলাফল পাওয়া গেছে

  27. মেঘ বালিকা কেয়া বলেছেন

    হে আল্লাহ তুমি সবার মনের আশা পূরণ করো।

  28. Md.kabirul islam বলেছেন

    sobay good result koruk amin

  29. Ar Alim Sarkar বলেছেন

    SSC-2017 Result সবার আগে DOWNLOAD- https://goo.gl/qb1rvQ