অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সৌদি আরবের সীমান্ত বন্ধ, খাদ্য সংকটে কাতার

7
.

খাদ্যপণ্য বোঝাই সারি সারি ট্রাক আটকে পড়ে আছে সৌদি আরব সীমান্তে । কাতার ও অন্যান্য আরব দেশগুলোর মধ্যকার সম্পর্কের অবনতির কারণে এ সব ট্রাক ঢুকতে পারছে না কাতারে।

দেশটি স্থল সীমান্তে পণ্য বোঝাইয়ের জন্য প্রতিবেশী দেশ সৌদি আরবের উপর নির্ভরশীল। কিন্তু কাতারের সাথে কূটনৈতিক যুদ্ধের কারণে এ সব পণ্য বোঝাই ট্রাক আটকে দিয়েছে সৌদি আরব। আল জাজিরার এক প্রতিবেদনে এ সংবাদ জানা যায়।

সন্ত্রাসবাদের সহযোগিতার কারণে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছাড়াও সব ধরনের সড়ক, সমুদ্র ও আকাশ যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে সৌদি আরবসহ বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাত।

এছাড়া পরে ইয়েমেনও তাদের সাথে যুক্ত হয়েছে। এ পরিপ্রেক্ষিতে সোমবার সৌদি আরব ঘোষণা করেছে যে, কাতারের সাথে তারা স্থলসীমান্ত বন্ধ করে দেবে। যার ফলে খাদ্যপণ্য বোঝাই ট্রাক আটকে পড়ে আছে সৌদি সীমান্তে, কাতারে প্রবেশ করতে পারছে না।

কাতারের স্থানীয় সংবাদ দোহা নিউজের এক প্রতিবেদনে জানা যায়, অল্পসময়ের মধ্যে দেশটির অল্প সংখ্যক নাগরিক ও ধনী বিনিয়োগকারীদের হাতে এখানে বড় বড় মুদি দোকান গড়ে উঠেছে। খাদ্য সংকটের আশংকায় ইতিমধ্যে পণ্য কিনে এসব দোকান খালি করে ফেলছে কাতারবাসীরা। এসব দোকান থেকে দুধ, পানি, চাল ও ডিম কিনে গাড়িভর্তি করে নিয়ে যাচ্ছে ক্রেতারা।

উল্লেখ্য যে, সিরিয়া ও ইয়েমেন যুদ্ধ নিয়ে ইরান ও সৌদি আরব আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী। তারা মধ্যপ্রাচ্যের যুদ্ধ পরিস্থিতিতে একে অপরের বিরোধিতা করছে।

সূত্র: হার্টেজ।

৭ মন্তব্য
  1. Saiful Islam Sakil বলেছেন

    koi paila ai news ?

    1. Saiful Islam Sakil বলেছেন

      Pepun Barua

    2. Pepun Barua বলেছেন

      Internet

    3. Saiful Islam Sakil বলেছেন

      baikka news

    4. Pepun Barua বলেছেন

      Tumi ki janona? Saudi Arab Qatar er sate kutonoitik shomporko chinno korce….

    5. Saiful Islam Sakil বলেছেন

      chinno korche Qatar a khaddo shonkot kn 😀

  2. Md Imam বলেছেন

    ইয়াচ