অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ মুক্তিযুদ্ধের সংগঠক জহুর আহমদ চৌধুরীর ৪৪ তম মৃত্যৃবার্ষিকী

0
.

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধু ঘনিষ্ট সহচর, সাবেক স্বাস্থ্য ও শ্রম সমাজকল্যাণ মন্ত্রী মরহুম জহুর আহমদ চৌধুরীর আজ (১জুলাই) ৪৪ তম মৃত্যৃবার্ষিকী।

মরহুমের মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ, উত্তর জেলা আওয়ামী লীগ, দক্ষিণ জেলা আওয়ামী লীগ, জহুর স্মৃতি সংসদ, জহুর আহমদ চৌধুরী ফাউন্ডেশন, শ্রমিক লীগ, যুবলীগ, ছাত্রলীগ সহ চট্টগ্রামের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো ব্যাপক কর্মসূচি পালিত হচ্ছে। কর্মসূচির মধ্যে রয়েছে মরহুমের দামপাড়াস্থ কবরস্থানে সকালে কোরআন খতম, ফাতেহা পাঠ, বিভিন্ন সংগঠন থেকে পুষ্পস্তর্বক অর্পণ এবং বিকেলে বাসভবন প্রাঙ্গনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এদিকে সকাল ৯ টায় দামপাড়াস্থ মরহুমের কবর প্রাঙ্গণে কোরানখানি, দোয়া ও মিলাদ এবং মোনাজাত অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৯ টায় পুস্পমাল্য অর্পণ, সকাল ১০টায় গুলশান কমিউনিটি সেন্টারে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

এতে সভাপত্বি করেন মহানগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী।

আমরা মুক্তিযোদ্ধার সন্তান-বৃহত্তর চট্টগ্রামের উদ্যোগে সকাল ১১টায় নগরীর মরহুমের পারিবারিক কবরস্থানে কোরানখানি, দোয়া ও মিলাদ এবং মোনাজাত অনুষ্ঠিত হয়।

এতে আমরা মুক্তিযোদ্ধার সন্তান বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক ছাত্রনেতা সুরজিত দত্ত সৈকত’র নেতৃত্বে উপস্থিত ছিলেন সংগঠনের উত্তর জেলা সাধারণ সম্পাদক এস.এম ফরহাদ আলী, যুবলীগের নেতা দিদারুল আলম, সরফুদ্দিন চৌধুরী রাজু, নাছির আহমদ, এম. এ মান্নান শিমুল, ইসতিয়াক আহমেদ চৌধুরী সাজিদ, চৌধুরী মো. গালিব, মো. ফারুক, শেখ মহিউদ্দিন বাবু প্রমুখ।

উল্লেখ্য যে, মরহুম জহুর আহমদ চৌধুরী তৎকালীন শহর আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটি প্রতিষ্ঠাতা শ্রম সম্পাদক। ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট নির্বাচনে বিপুল ভোটে নির্বাচিত হন। এর পর থেকে একনাগারে মৃত্যু পর্যন্ত চট্টগ্রামের কোতোয়ালী আসনের সংসদ সদস্য ছিলেন। বঙ্গবন্ধু ২৫শে মার্চ রাতে স্বাধীনতার ঘোষণাটি তার কাছেই পাঠিয়েছিলেন। তিনি মুক্তিযুদ্ধকালীন ইস্টার্ন জোনের চেয়ারম্যান ছিলেন এবং তিনি স্বাধীনতার ঘোষণাটি চট্টগ্রাম বন্দরের বিভিন্ন বিদেশী জাহাজ থেকে ওয়ার্লেস এর মাধ্যমে বহিঃবিশ্বে পাঠানোর ব্যবস্থা করেন।