অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভ্যাট আইন স্থগিত করায় সরকারকে চট্টগ্রাম চেম্বার সভাপতির ধন্যবাদ

0
.

২০১৭-২০১৮ সালের বাজেটে প্রস্তাবিত ভ্যাট আইন দুই বছরের জন্য স্থগিত এবং আমানতের উপর আবগারি শুল্ক পুনর্বিন্যাস করে জাতীয় সংসদে সংশোধিত অর্থবিল পাস করায় ব্যবসায়ীদের পক্ষ থেকে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম মাননীয় প্রধানমন্ত্রীসহ তাঁর সরকারকে ধন্যবাদ জানিয়েছেন।

আজ শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ ধন্যবাদ জানান।

বিবৃতিতে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সকল পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাবিত ভ্যাট আইন ২০১২ স্থগিত করে পূর্বের ভ্যাট আইন বহাল রাখার সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে বাজেট পাস করা হয়। এ সিদ্ধান্তের ফলে ব্যবসায়ী সমাজ ও ভোক্তা সাধারণের যাবতীয় উৎকণ্ঠার অবসান ঘটে এবং সবার মাঝে স্বস্তি ফিরে এসেছে। এতে দেশে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও বেসরকারী বিনিয়োগ উৎসাহিত হবে। একই সাথে ব্যাংক আমানতের উপর প্রস্তাবিত আবগারি শুল্ক কমিয়ে পুনর্বিন্যাস করার ফলে নিন্ম ও নিন্ম-মধ্যবিত্তদের মাঝে আশংকার অবসান ঘটেছে।

সার্বিক প্রেক্ষাপটে পাসকৃত বাজেট দেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে বলে মনে করেন তিনি। তবে ভবিষ্যতে এই ভ্যাট আইন বাস্তবায়নের লক্ষ্যে ভ্যাট হার বিভিন্ন স্তরে বিন্যাস করা, এখন থেকে সচেতনতা সৃষ্টি এবং ইসিআর মেশিন ব্যবহার ও হিসাবরক্ষণে জটিলতা নিরসনে ব্যবসায়ীদের দক্ষতা বৃদ্ধি করা প্রয়োজন। কেননা ভ্যাট ও ট্যাক্স প্রদানের চাইতেও এই সংক্রান্ত জটিলতার কারণে ব্যবসায়ীরা নিরুৎসাহিত হয়ে পড়েন। একই সাথে বর্তমান আইনে ক্ষেত্র প্রসারিত ও জটিলতা নিরসন এবং সহজীকরণ করার মাধ্যমে কাঙ্খিত রাজস্ব আহরণের লক্ষমাত্রা অর্জন করা সম্ভব বলে তিনি মন্তব্য করেন।