অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বোয়ালখালীতে এইচএসসিতে পাস চেয়ে ফেল বেশী!

0

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি:

.

চট্টগ্রামের বোয়ালখালীতে এবারের এইচএসসি পরীক্ষায় ৪টি কলেজের ১৮৬৬জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৯৩০জন। পাসের হার ৪৭.৬৩শতাংশ। আর ফেল করেছে ৯৩৬ জন।

এছাড়া উপজেলার ৬টি মাদ্রাসায় ১৩৪ জন পরীক্ষার্থী আলিম পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ১০৫ জন। পাসের হার ৭৮.৩৫% ।

কলেজ ও চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, কানুনগোপাড়া স্যার আশুতোষ সরকারি কলেজের ১২৫৩জন পরীক্ষার্থী মধ্যে অংশগ্রহণ করে ১২৪০ জন। এর মধ্যে পাস করেছে ৬৬২ জন, ফেল করেছে ৫৯১ জন, পাশের হার ৫৩.৩৯শতাংশ।

বোয়ালখালী সিরাজুল ইসলাম ডিগ্রী কলেজে পরীক্ষার্থী ছিল ৩৬২ জন, পাস করেছে ১৩৫ জন। পাসের হার ৩৭.৫০শতাংশ। এ কলেজে বিজ্ঞান বিভাগে পাস করেছে ২৩ জন, ব্যবসায় শিক্ষায় পাস করেছে ৮৮ জন, মানবিকে পাস করেছে ২৪ জন ।

হাজী নুরুল হক ডিগ্রী কলেজে পরীক্ষার্থী ছিল ১৭৪ জন, পাস করেছে ১০১ জন, ফেল করেছে ৭৩জন, পাসের হার ৫৮.০৫শতাংশ। এ কলেজে বিজ্ঞানে পাস করেছে ১জন, ব্যবসায় শিক্ষায় পাস করেছে ৬৪ জন, মানবিকে পাস করেছে ৩৬ জন ।
কধুরখীল জলিল আম্বিয়া কলেজে পরীক্ষার্থী ছিল ৭৭ জন, পাস করেছে ৩২ জন। পাসের হার ৪১.৫৬শতাংশ। কলেজে বিজ্ঞানে পাস করেছে ৩ জন , ব্যবসায় শিক্সায় ১৬, মানবিকে পাস করেছে ১৩ জন ।

এছাড়া মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে শাকপুরা দারুসুন্নাহ্ কামিল মাদ্রাসা থেকে আলীম পরীক্ষায় অংশগ্রহণ করে ৩৫ জন, পাস করেছে ২৭ জন। কধুরখীল ইসলামিয়া ফাজিল মাদ্রাসা থেকে অংশগ্রহণ করে ১৮জন, পাস করেছে ১৫ জন, ফেল করেছে ৩ জন। বেঙ্গুরা সিনিয়র মাদ্রাসা থেকে ২৭ জনের মধ্যে পাস করেছে ২২ জন, ফেল করেছে ৫ জন।

চরনদ্বীপ রজভীয়া ইসলামীয় ফাযিল মাদ্রাসা থেকে ২৬ জনের মধ্যে পাস করেছে ২০ জন, ফেল করেছে ৬ জন। খিতাপচর আজিজিয়া মাবুদিয়া সিনিয়র আলিম মদ্রাসা থেকে ১৪ জনের মধ্যে পাস করেছে ১৩ জন। হাওলা কুতুবিয়া সিনিয়র আলিম মাদ্রাসা থেকে ১৪ জনের মধ্যে পাস করেছে ৮ জন, ফেল করেছে ৬ জন । গড় পাসের হার ৭৮.৩৫ শতাংশ।