অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

‘ঘুষ নেয়া বন্ধ করেন, সততা নিয়ে কাজ করেন’-জেলা প্রশাসক

0

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি:

.

‘স্বাধীনতার ৪৬ বছর পার হয়ে গেছে, সরকার বেতন ভাতা বাড়িয়েছে এখন ঘুষ নেয়া বন্ধ করেন, সততা নিয়ে কাজ করেন।’
আজ সোমবার (৩১ জুলাই) দুপুরে বোয়ালখালী উপজেলা মিলনায়তনে আয়োজিত ভিক্ষুক পুনর্বাসন ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্যে এ কথা বলেন।

এসময় তিনি বলেন, মানুষ জন্মগতভাবেই শান্তি চায়। সমাজে অবাধে চলা ফেরা করতে চায়। কেউ অভদ্র হতে চাই না। তাই সামাজিক নিরাপত্তা ও ক্ষুধা দারিদ্র মুক্ত সুন্দর বাংলাদেশ বিনির্মাণে সকলকে এগিয়ে আসতে হবে। সর্বোপরি র্স্মাট হতে ব্যাপক টাকা পয়সার প্রয়োজন পড়ে না। স্মার্ট হওয়া মানে বিলাসিতা নয়।

বাংলাদেশের এখন মাথা পিছু আয় বেড়েছে জানিয়ে তিনি আরো বলেন, খাদ্যের মজুদ বেড়েছে। যদি সংকট হয় খাদ্য আমদানি করার ক্ষমতা এ দেশের রয়েছে। কারণ ৩২ লক্ষ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা রির্জাভ রয়েছে বলে জানান তিনি।

.

বর্তমান সরকার নানান প্রকারের ভাতা চালু করেছে, সামনে আরো বাড়বে। আজ জেলা ও উপজেলা প্রশাসন ভিক্ষুকমুক্ত দেশ গড়া লক্ষ্যে কাজ করছে। প্রয়োজনে ভিক্ষুকদের আরো টাকা, ভাতা দেয়া হবে। তবে রাস্তায় আর বসতে দেয়া হবে না। হিজরাদের নিয়েও কাজ চলছে জানিয়ে চট্টগ্রাম জেলা প্রশাসক বলেন, হাটহাজারীতে জায়গা নিয়ে ঘর দিয়ে তাদের পুনর্বাসন করা হবে। এছাড়া গৃহহীনদের ঘর বানিয়ে দেয়ার কাজ শুরু করেছে সরকার।

তিনি রাজনৈতিক নেতা ও জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, সমাজকে অন্ধকারে নিমজ্জিত রেখে রাজনীতি করার দরকার নেই। আপনার সমাজকে সুন্দর করেন আর রাজনীতিও করেন। এছাড়া সরকারের দেয়া প্রকল্পগুলো অর্থাৎ উন্নয়নমূলক কাজগুলো ঠিক মতো হচ্ছে কিনা তা তদারকি করে অফিসারদের তাগিদ দিন। নয়ত অফিসাররা আসবে আর যাবে। উন্নয়ন হবে না।

.

গত অর্থ বছরে বোয়ালখালী উপজেলায় ৭শ এর মতো প্রকল্প এসেছে জানিয়ে তিনি বলেন, এ প্রকল্প যদি ঠিক মতো কাজ না করে কেউ হাতে করে নিয়ে যায় তাহলে কিসের উন্নয়ন, কিসের বাজেট। এ অর্থ বছরে আরো বেশি প্রকল্প আসবে। তাই পরিবর্তন দরকার, যে দেশকে ভালোবাসে সে সততা ও দেশপ্রেম নিয়ে কাজ করবে। ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’ বলে দুর্নীতি করা সাজে না। জনগণের টাকায় বাজেট হয়, তা সততার সাথে জনগণের উন্নয়নে ব্যয় করতে হবে।

সভায় উপজেলার ১৫জন ভিক্ষুককে ৮টি ভ্যানসহ কাঁচা তরিতরকারি, ৪জনকে খাঁচাসহ হাঁসমুরগি, ১জনকে চা ও পান বিক্রির সরঞ্জাম ও ২জনকে সেলাই মেশিন দেয়া হয়। এছাড়া তাদের প্রত্যেকে নগদ ১০হাজার টাকা করে জেলা প্রশাসনের পক্ষ থেকে দেয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অফিয়া আখতারের সভাপতিত্বে আয়োজিত সভায় উপজেলা চেয়ারম্যান মো.আতাউল হক, ভাইস চেয়ারম্যান কাজী ওবাইদুল হক হক্কানী, মহিলা ভাইস চেয়ারম্যান শাহিদা আকতার শেফু, পৌর মেয়র হাজী আবুল কালাম আবু, থানা অফিসার ইনচার্জ মো. সালাহ উদ্দিন চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি নুরুল আমিন, সাধারণ সম্পাদক জহিুরুল ইসলাম জাহাঙ্গীর, মুক্তিযোদ্ধা হারুন মিয়া, আওয়ামীলীগ নেতা নুরুল আলম, রেজাউল করিম বাবুল, কৃষি অফিসার আবু জাফর মো. মঈন উদ্দিনসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।