অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বায়তুল মোকাররম মার্কেট থেকে ১৬ কেজি স্বর্ণ জব্দ

0
.

রাজধানীর বায়তুল মোকাররম মার্কেট থেকে বাংলাদেশ জুয়েলারি সমিতির সহযোগিতায় ৮ কোটি টাকা মূল্যের ১৬ কেজি ২৪০ গ্রাম স্বর্ণ জব্দ করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ। এসময় মোঃ রবিউল ইসলাম (২৪) নামে এক ব্যক্তিকে আটক করা হয়েছে। তিনি কক্সবাজার সদর উপজেলার পূর্ব বোয়ালখালি গ্রামের নূরুল আলমের পুত্র।

শনিবার (১২ আগস্ট) সন্ধ্যায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের একটি দল এ অভিযান চালায়।

.

শুল্ক গোয়েন্দার অধিদপ্তর জানায়, গোপন সংবাদ ছিল যে, বিপুল পরিমাণ স্বর্ণবার নিয়ে এক ব্যক্তি আজ বিকেলে বায়তুল মোকাররম মার্কেটে আসবে। সে অনুযায়ী, দুপুর থেকেই সহকারী পরিচালক মোহাম্মদ জাকারিয়ার নেতৃত্বে শুল্ক গোয়েন্দার একটি দল মার্কেটে অবস্থান করছিল। বিকালে মার্কেট প্রাঙ্গণের একটি দোকানে এই ব্যক্তি এসে উপস্থিত হলে ঐ দোকানের কর্মচারীরা বাংলাদেশ জুয়েলার্স সমিতিকে বিষয়টি অবহিত করে। পরে বাজুসের প্রতিনিধিসহ শুল্ক গোয়েন্দা দল বিকাল সাড়ে ৫টার এই ব্যক্তিকে প্রথমে শনাক্ত ও পরে আটক করে।

জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত ব্যক্তি জানান, তিনি রমজান মাসে উত্তরায় ফুটপাতে কাপড় বিক্রি করেছেন। কিন্তু এ থেকে আয় রোজগার কম হওয়ায় তিনি সেই ব্যবসা ছেড়ে দেন। কিছুদিন আগে পরিচয় হওয়া আকাশ নামে এক ব্যক্তি ১০ হাজার টাকার চুক্তিতে বায়তুল মোকাররম মার্কেটে যেকোন স্বর্ণের দোকানে এটি পৌঁছে দিতে বলেন।

স্বর্ণের বারগুলো এই ব্যক্তি একটি চামড়ার ব্যাগে নিয়ে এসেছিল। প্রতিটি ১১৬ গ্রাম ওজনের ১৪০টি বারের মোট ওজন ১৬.২৪০ কেজি।

জব্দ করা স্বর্ণের মূল্য প্রায় ৮ কোটি টাকা। চোরাচালানের অভিযোগে যাত্রীকে গ্রেফতার করা হয়েছে।

আটক স্বর্ণ ঢাকা কাস্টম হাউসের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকে জমা দেয়া হবে। একই সাথে আসামীর স্বীকারাক্তি অনুযায়ী পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।