অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

১১ আসামিকে খালাস দেয়া হাইকোর্টের রায় স্থগিত

0
Ahasanullah_master1
নিহত আহসান উল্লাহ মাষ্টার।

গাজীপুরের আওয়ামী লীগ নেতা ও সাবেক সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলায় হাইকোর্টে খালাসপ্রাপ্তদের রায় স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

মঙ্গলবার সকালে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন। আদলাতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

প্রসঙ্গত গত ১৫ জুন আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শেষে হাইকোর্ট মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত ১১ আসামিকে বেকসুর খালাস দেয়।

খালাস পাওয়া আসামিরা হলেন- বিচারিক আদালতে মৃত্যুদণ্ড পাওয়া আমীর, জাহাঙ্গীর ওরফে বড় জাহাঙ্গীর, জাহাঙ্গীর, ফয়সাল (পলাতক), লোকমান হোসেন বুলু, রনি ফকির (পলাতক), খোকন (পলাতক) ও দুলাল মিয়া। বিচারিক আদালতে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি রকিবউদ্দিন সরকার ওরফে পাপ্পু সরকার, আয়ুব আলী ও মনির।

তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের সময় ২০০৪ সালের ৭ মে নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয় সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা আহসান উল্লাহ মাস্টারকে। ঘটনার পরদিন তার ভাই মতিউর রহমান বাদি হয়ে টঙ্গী থানায় হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় ২০০৪ সালের ১০ জুলাই আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্ক শেষে এ হত্যা মামলায় ২০০৫ সালের ১৬ এপ্রিল দ্রুত বিচার ট্রাইব্যুনাল ২২ জনকে মৃত্যুদণ্ড এবং ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করে।

ঐ রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল করেন। মামলাটি ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে আসে। ঐ ডেথ রেফারেন্স ও আপিলের ওপর রাষ্ট্র ও আসামি পক্ষের আইনজীবীদের শুনানি শেষে ছয় আসামির মৃত্যুদণ্ড বহাল, নিম্ন আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সাত আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন এবং মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত ১১ আসামিকে বেকসুর খালাস দেয় হাইকোর্ট।