অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মহানবী (সাঃ) পৃথিবীতে এসেছিলেন আলোকোজ্জ্বল প্রদীপ রূপে

0
.

ধর্মীয় ও পার্থিব জীবনে মহানবী হজরত মোহাম্মদ (সা.) এর শিক্ষা মানবজাতির জন্য অনুসরণীয় উল্লেখ করে সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, তিনি পৃথিবীতে এসেছিলেন আলোকোজ্জ্বল প্রদীপ রূপে। মেয়র বলেন, হজরত মোহাম্মদ (সা.) এর ধরায় আবির্ভাবের দিনটি বিশ্ববাসীর জন্য অত্যন্ত পবিত্র, তাৎপর্যপূর্ণ এবং মহিমান্বিত দিন। মহান আল্লাহ তায়ালা সমগ্র বিশ্বজগতের রহমত হিসেবে হজরত মুহাম্মদ (সা.) কে এ জগতে প্রেরণ করেন। দুনিয়ার বুকে তার আগমন ঘটেছিল ‘সিরাজাম মুনিরা’ তথা আলোকোজ্জ্বল প্রদীপ রূপে।

আজ মঙ্গলবার (২৯ আগস্ট) দুপুরে মহান নবী দিবস উপলক্ষে নগরীর মুসলিম ইন্সটিটিউটে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ বক্তব্য দেন।

রাহে ভান্ডার দরবারের সাজ্জাদানশীন আল্লামা ছৈয়দ জাফর ছাদেক শাহ (মা:)’র সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মেয়র আরো বলেন, বিশ্ব নবীর অনন্য সাধারণ ব্যক্তিত্ব, অনুপম চারিত্রিক গুণাবলী, সৃষ্টির প্রতি অগাধ প্রেম ও ভালবাসা, অতুলনীয় বিশ্বস্ততা, অপরিমেয় দয়া ও মহৎগুণের জন্য তিনি সর্বশ্রেষ্ঠ মহামানব হিসেবে অভিষিক্ত। বিশ্বনবী হযরত মোহাম্মদ (সাঃ) মদিনা সনদের মাধ্যমে যেভাবে অসম্প্রদায়িক চেতনা গড়ে তুলেছিলেন সেভাবেই সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান মেয়র।

শান্তি ও নৈতিক চেতনা সৃষ্টির লক্ষ্যকে সামনে নিয়ে নবী দিবস উদযাপন পরিষদের আয়োজনে পালিত এ বৈশ্বিক দিবস উপলক্ষ্যে মঙ্গলবার সকাল ১০টায় জমিয়তুল ফালাহ মসজিদ ময়দান থেকে মাইজভান্ডারী ছুফী ভাবধারা অনুযায়ী ছেম্আ মিছিল সহকারে এক বিশাল মোটর শোভাযাত্রা বের হয়। উক্ত মোটর শোভাযাত্রায় নেতৃত্বদান করেন নবী দিবসের উদ্যোক্তা আল্লামা ছৈয়দ জাফর ছাদেক শাহ (মা.), আস্তানায়ে নজির ভান্ডারের সাজ্জাদানশীন আখতার কামাল শাহ (মা.), রাজাপুর দরবারের সাজ্জাদানশীন দলিলুর রহমান রাজাপুরী, মধ্যম মাদার্শা শাহী দরবার শরীফের মোন্তাজেম মো. আবুল কালাম, আস্তানায়ে উজিরিয়া হাশেমিয়া দরবারের প্রতিষ্ঠাতা ছৈয়দ আবুল হাশেম মাইজভান্ডারী।

সেমিনারে আরো বক্তব্য রাখেন, প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, অধ্যাপক মাসুম চৌধুরী, নইমুল কুদ্দুস আকবরী, জয়নাল শাহ সুরেশ্বরী, হালিম শাহ, ৪০নং ওয়ার্ড কমিশনার হাজী জয়নাল আবেদীন, ৫নং ওয়ার্ড সাবেক কমিশনার আবু তাহের, কাজী আহসানুল মোর্শেদ কাদেরী প্রমুখ।