অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাঙ্গুনিয়ায় বখাটেদের উৎপাতে স্কুলে যেতে পারছে না চন্দ্রঘোনা স্কুলের শিক্ষার্থীরা

0
.

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার চন্দ্রঘোনা কদমতলী ইউনিয়নে উশৃংখল বখাটেদের উৎপাতে চন্দ্রঘোনা আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা স্কুল এবং কোচিং-এ যেতে পারছে না। স্কুলে যাওয়া আসার পথে এবং সকাল-বিকেল নিকটস্থ এলাকায় কোচিং-এ যাওয়ার সময় স্কুল শিক্ষার্থীদের পথ আটকে নানা ভাবে নাজেহাল করছে। প্রেমের প্রস্তাব দিচ্ছে। বখাটেদের কথায় রাজি না হলে শিক্ষার্থীদের গায়ে হাত দিয়ে জামা কাপড় ছিড়ে দেওয়ার ঘটনাও ঘটছে।

সর্বশেষ গতকাল মঙ্গলবার চন্দ্রঘোনা আধুর পাড়া এলাকায় সপ্তম শ্রেণীর এক শিক্ষার্থীর পথ আগলে গায়ের জামা ছিড়ে দেওয়ার ঘটনা ঘটেছে। এসব ব্যাপারে থানা পুলিশ এবং স্থানীয় ইউপি চেয়ারম্যানকে অভিযোগ দিলেও ভুক্তভোগিরা কোন প্রতিকার পাচ্ছেন না। উল্টো বখাটেরা আরও বেপরোয়া হয়ে উঠছে।

ভুক্তভোগী শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগে জানা যায়, চন্দ্রঘোনা ১১ নং কদমতলী ইউনিয়নের কদমতলী, নুর আলী শাহ মাজার সংলগ্ন ব্রীজ, জিয়া মার্কেট, সৈয়দুল হক চেয়ারম্যান বাড়ি, ফকির পাড়ার রাস্তা, জেলে পাড়ার রাস্তা, মোল্লা পাড়া, আধুরপাড়া এলাকাসহ বিভিন্ন স্পটে কতিপয় বখাটে সংঘবদ্ধ হয়ে স্কুল ও কোচিং-এ যাতায়তকারী শিক্ষার্থীদের পদ আগলে উৎপাত করছে। শিক্ষার্থীদের সামনে দাড়িয়ে নানা অঙ্গভঙ্গি, গায়ে হাত দেওয়া, ওড়না কেড়ে নেওয়া, প্রেমের প্রস্তাব দেওয়া এবং গায়ের জামা কাপড় ছিড়ে দেওয়ার ঘটনাও ঘটাচ্ছে বখাটেরা।

সর্বশেষ গত মঙ্গলবার সকাল আনুমানিক ১০টার দিকে চন্দ্রঘোনা আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের এক ছাত্রী আধুর পাড়া এলাকায় কোচিং ক্লাসে যাওয়ার সময় ৩/৪ জন বখাটে আধুরপাড়া এলাকায় এই ছাত্রীর পথ আগলে দাঁড়ায়। ওই সময় ছাত্রীটি চলে যাওয়ার চেষ্ঠা করলে বখাটেরা তার ওড়না কেড়ে নেয়। এক পর্যায়ে তার গায়ের জামা ধরে টেনে জামা ছিড়ে দেয়।

এই ঘটনার পর পর ওই ছাত্রীর অভিভাবক তাৎক্ষনিক রাঙ্গুনিয়া থানায় অভিযোগ করলেও পুলিশ কোন বখাটেকে আটক করতে পারেনি। এদিকে বখাটেদের এসব ঘটনায় রাঙ্গুনিয়া থানা, স্থানীয় সাংসদ, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ দিলেও কোন প্রতিকার পাচ্ছেনা ভুক্তভোগিরা।

এ ব্যাপারে চন্দ্রঘোনা আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সদস্য আবদুল খালেক শিকদার বখাটেদের উৎপাতের বিষয়টি স্বীকার করে জানান, আমরা স্কুল কমিটির পক্ষ থেকে এ ব্যাপারে থানা, ইউপি চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরেও অভিযোগ দিয়েছি, কিন্তু কোন প্রতিকার পাচ্ছি না।

ভুক্তভোগি একজন অভিভাবক ভোরের কাগজের সাংবাদিক এম এ কোরেশী শেলু জানান, চন্দ্রঘোনা কদমতলী ইউনিয়নের অস্ত্রধারী বখাটেদের উৎপাতে আমাদের মেয়েরা স্কুল এবং কোচিং এ যেতে পারছে না। থানা পুলিশকে জানিয়েও আমরা কোন প্রতিকার পাচ্ছি না। এ ব্যাপারে আমরা স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে আবেদন করার পাশাপাশি চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে অচিরেই মানববন্ধন করার সিদ্ধান্ত গ্রহন করেছি।

এ বিষয়ে রাঙ্গুনিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ ইমতিয়াজ জানান, বখাটেদের উৎপাত এবং এক শিক্ষার্থীর ওড়না কেড়ে নেওয়া ও জামা ছিড়ে দেওয়ার ঘটনা জানার পর তাৎক্ষনিক ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছিলো। কিন্তু বখাটেরা পালিয়ে যাওয়ায় তাদের গ্রেপ্তার করা যায়নি। ওই এলাকায় বখাটেদের উৎপাত বন্ধ করতে পুলিশ কার্যকর ব্যবস্থা গ্রহন করবে বলে ওসি জানান।