অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে নাফনদে মাছ শিকার বন্ধ: বিজিপির তল্লাশি

2
.

মিয়ানমার থেকে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে নাফ নদীতে মাছ শিকার বন্ধ করা হয়েছে। বিজিবি কর্তৃপক্ষ রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে এমনটি সিদ্ধান্ত নিয়েছেন। মাছ শিকার বন্ধ করায় নদীতে নৌকা নামতে পারছেনা এবং জেলেরাও অলস সময় কাটাচ্ছে। এতে করে নাফনদীর সীমান্ত দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশের সুযোগ পাচ্ছেননা।

টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে চলাচলকারী ট্রলারগুলোতে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি তল্লাশি চালাচ্ছে। তাছাড়া নাফ নদীতে বিজিপি টহল জোরদার করেছে। এতে করে স্থানীয়দের মাঝে আতংক সৃষ্টি হয়েছে।

.

জানা গেছে, স্থানীয় কতিপয় দালাল চক্রের সহায়তায় জেলে ছদ্মবেশে এপার থেকে নৌকা নিয়ে ওপার থেকে রোহিঙ্গা নিয়ে আসে। মাছ ধরার নৌকা ছাড়া অন্য ভাবে রোহিঙ্গাদের নিয়ে আসা বা অনুপ্রবেশের কোন সুযোগ নেই। মিয়ানমারে নির্যাতিত রোহিঙ্গারা টেকনাফ সীমান্ত দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করলেও জেলেদের নৌকা নামাতে না পারায় তারা নাফনদী পাড়ি দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশের সুযোগ পাচ্ছে না। এই কারণেই রোহিঙ্গারা গতিপথ পরিবর্তন করে উখিয়ার ঘুমধুম সীমান্ত দিয়ে পায়ে হেটে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্ঠা চালাচ্ছেন ও অনেকে অনুপ্রবেশ করছে।

টেকনাফ মডেল থানার ওসি মোঃ মাইন উদ্দিন খাঁন জানান, রোহিঙ্গাদের অনুপ্রবেশের সুযোগ দেওয়া হবে না। এলাকা ভিত্তিক দালাল চক্রের তালিকা প্রণয়নের কাজ চলছে। এছাড়া রোহিঙ্গাদের আশ্রয় ও মদদদাতাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।

টেকনাফ ২বিজিবির অধিনায়ক লে: কর্ণেল এস.এম.আরিফুল ইসলাম জানান, রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সাময়িক সময়ের জন্য নাফনদীতে দিনে এবং রাতে মাছ শিকার বন্ধ করা হয়েছে।

তিনি আরো জানান, মিয়ানমারে সংঘটিত ঘটনার পর মাছ ধরার নৌকা নাফনদে নিষিদ্ধ করায় টেকনাফ সীমান্ত দিয়ে আগের মত রোহিঙ্গা অনুপ্রবেশ করতে পারছেনা।

সেন্টমার্টিনের ইউপি চেয়ারম্যান আলহাজ্ব নুর আহমদ জানান, মিয়ানমারের আরাকান রাজ্যে সহিংস ঘটনার পর থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে চলাচলকারী ট্রলারগুলোতে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) তল্লাশি চালাচ্ছে। মিয়ানমার বাহিনী সে দেশের উপকুলে অবস্থান করে। টেকনাফ থেকে সেন্টমার্টিন অভিমুখে ট্রলার দেখলে দ্রুত স্পীড বোট নিয়ে এসে থামিয়ে তল্লাশি চালায়।

তিনি আরও জানান, নাফ নদীতে বিজিপি টহল জোরদার করেছে। রাতদিন মিয়ানমারের সীমান্তে স্পীড বোট এবং ট্রলার নিয়ে টহল দেয়। টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে চলাচলকারী ১৮টি যাত্রীবাহী ট্রলার রয়েছে। ট্রলারগুলো প্রতিদিনই টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে চলাচল করে। মাঝ পথে বিজিপির তল্লাশির কারণে সেন্টমার্টিনের বাসিন্দাদের মধ্যে আতংক দেখা দিয়েছে।

প্রসংগত, গত জুলাই মাসে ইয়াবা অনুপ্রবেশ ঠেকাতে সরকার নাফনদীতে মাছ শিকার বন্ধের সিদ্ধান্ত নেয় সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল পৃথক ভাবে পরিস্কার ভাষায় ঘোষণা করেছিলেন ইয়াবা ঠেকাতে যে কোন মূল্যে নাফনদীতে মাছ শিকার বন্ধ করা হবে। পরবর্তীতে নাফনদে মাছ শিকার বন্ধ ছিল অনেক দিন।

২ মন্তব্য
  1. abu yousuf hejaji বলেছেন

    শাষক গুষ্টি তুমরা কি মুসলান কিংবা মানুষ ?

  2. abu yousuf hejaji বলেছেন

    শাষক গুষ্টি তুমরা কি মুসলমান কিংবা মানুষ ?