অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ত্যাগের মহিমায় চট্টগ্রামে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

0
.

ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে ধর্মীয় ভাবগাম্ভীয্য এবং পশু জবাইয়ের মধ্য দিয়ে শনিবার (২ সেপ্টেম্বর) সারাদেশের মত বৃহত্তর চট্টগ্রামে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা বা কোরবানীর ঈদ। মুসলমানের অন্যতম প্রধান এ ধর্মীয় উৎসবে বন্দর নগরীতে অনুষ্ঠিত হয়েছে ঈদের বিশাল জামাত।

সকাল থেকে বৈরী আবহাওয়া উপেক্ষা করে শিশু কিশোর বয়োবৃদ্ধরা ছুটের ঈদগাঁহ ও মসজিদের দিকে। নগরীতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও জাতীয় ঈদ জামাত কমিটির উদ্যেগে অনুষ্ঠিত হয়েছে ২৫৯টি ঈদ জামাত।

.

চট্টগ্রাম মহানগরীতে ঈদুল আযহার প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল পৌনে ৮টায় জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে। একই স্থানে সকাল পৌনে ৯টায় ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির উদ্যোগে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে। সকাল ৮টায় এই জামাত শুরু হয়। নগরীর আন্দরকিল্লা শাহী জামে মসজিদে ঈদ জামাত হয়েছে সকাল সাড়ে ৭টায়। কদম মোবারক জামে মসজিদে অনুষ্ঠিত সকাল ৮টায়।

জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে ঈদুল আজহার প্রধান জামাতে ইমামতি করেন খতিব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দিন আল কাদেরী। নামাজের পর অনুষ্ঠিত মুনাজাতে দেশ জাতির কল্যাণ কামনা এবং আরাকানী মুসলমানসহ বিশ্ব মুসলিমদের শান্তিকাময় মহান আল্লহ’র দরবারে প্রার্থনা করা হয়।

.

এখানে নামাজ আদায় করেন চট্টগ্রামের বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, ব্যবসায়ী-শিল্পপতি সহ হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লি। এছাড়া প্রবাসী কল্যাণ মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি, কেন্দ্রিয় বিএনপি নেতা ও সাবেক মেয়র মীর মো.নাছির উদ্দিন, সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, মহানগর বিএনপির সভাপতি ডা.শাহাদাৎ হোসেন ও সিনিয়র সহ সভাপতি আবু সুফিয়ান, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সোলায়মান আলম শেঠ, কেন্দ্রিয় বিএনপি নেতা মীর হেলালসহ চট্টগ্রামের গুনিজনরা।

এদিকে ঈদের নামাজ শেষ করে পাড়া, মহল্লায়, অলিগলিতে পশু জবাই ও গরীব দুস্থদের মাঝে খাবার এবং মাংস বিতরণের মধ্য দিয়ে কোরবানীর উৎসব চলছে।