অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সেই রহস্যজনক সুড়ঙ্গ ভরাট করে দিয়েছে প্রশাসন

0

মীরসরাই (চট্টগ্রম) প্রতিনিধিঃ

.

মীরসরাইয়ের গভীর পাহাড়ের অরণ্যে আবিস্কৃত রহস্যজনক সুড়ঙ্গটির রহস্য উম্মোচন হয়নি। তার আগেই স্থানীয় প্রশাসন সুড়ঙ্গটি মুখ বন্ধ করে দিয়েছে। ফলে অজানাই থেকে গেল এর রহস্য।

উপজেলার ২ নম্বর হিঙ্গুলী ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইসলামপুরের নুরেরঘোণা ডুল্লাছড়ি এলাকায় দুইদিন আগে এ সুড়ঙ্গ আবিস্থার করে স্থানীয়রা। এ নিয়ে এলাকাবাসীর মাঝে ব্যাপক কৌতুহল সৃষ্টি হয় জনগণের মাঝে।

কিন্তু এ কৌতুহল প্রশমিত হওয়ার আগেই আজ বুধবার (২৭ সেপ্টেম্বর) জোরারগঞ্জ থানা পুলিশ, হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সদস্যদের উপস্থিতিতে সুড়ঙ্গটির মুখে মাটি দিয়ে ভরাট করে ৪ টি কলাগাছ রোপণ করে দেওয়া হয়েছে। সুড়ঙ্গটি বন্যপ্রাণী কিংবা মাটি কাটার লোকজনের দ্বারা সৃষ্ট বলে ধারণা করছেন পুলিশ ও জনপ্রতিনিধিরা।

হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য সাহাব উদ্দিন জানান, সুড়ঙ্গটির সৃষ্ট হয়তো বন্যপ্রাণীর হাতে, এরপর বাকি অংশটুকু বন্যপ্রাণী ধরতে মানুষরা করেছেন বলে ধারণা করা হচ্ছে। তাই বুধবার দুপুরে পুলিশ প্রশাসন, চেয়ারম্যান, স্থানীয় ইউপি সদস্যও মান্যগণ্য ব্যক্তির উপস্থিতিতে এটি বন্ধ করে দেওয়া হয়।

.

জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির বলেন, ‘দক্ষিণ অলিনগরে একটি সুড়ঙ্গের সন্ধান পাওয়ার খবর পেয়ে আমরা ওই এলাকা পরিদর্শন করেছি। সুড়ঙ্গটি প্রায় ১০ ফুট লম্বা। তবে এখানে মানুষ প্রবেশ করতে পারলেও বের হবার কোনো জায়গা নেই। তাই আমরা নিশ্চিত হয়েছি এটা কোনো খারাপ উদ্দেশ্যে কেউ করেনি। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। হয়তো বন্যপ্রাণী কিংবা পাহাড়ে মাটি কাটে এমন লোকজনের হাতেই এটি সৃষ্ট হয়েছে। মানুষ যাতে বিভ্রান্ত না হয়, তাই আমরা সুড়ঙ্গটি মাটি দিয়ে ভরাট করে মুখে কলাগাছ লাগিয়ে বন্ধ করে দিয়েছি।

উল্লেখ্য, সুড়ঙ্গের সন্ধান যে পাহাড়ে মিলেছে তার পূর্ব পাশের পাহাড় ছিল ঝোঁপঝাঁড়ে পরিপূর্ণ তাই কদিন আগেও অলিনগর বনবিটের আওতায় থাকা ড়ুল্লাছড়ির পাহাড়গুলোতে সম্প্রতি সরকারের বনবিভাগ নতুন বনায়নের জন্যে পরিস্কারের কাজ শুরু করলে পাহাড়গুলো ন্যাড়া হয়ে পড়ে।

গত ১৫ সেপ্টেম্বর জঙ্গল পরিস্কারের কাজ করতে গিয়ে বিশেষ কায়দায় খোঁড়া সুড়ঙ্গটি দেখতে পান স্থানীয় দক্ষিণ অলিনগর গ্রামের বাসিন্দা মনজুর আলম। এরপর ২৫ সেপ্টেম্বর (সোমবার) থেকে লোকমুখে খবরটি জানাজানি হতে থাকে চর্তুদিকে। সুড়ঙ্গটি একনজরে দেখতে উপচে পড়া ভীড় জমে যায়।