অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীতে ১ নভেম্বর শুরু হচ্ছে আয়কর মেলা

3
আয়কর মেলার ফাইল ছবি।

বন্দর নগরী চট্টগ্রামে আগামী ১ নভেম্বর শুরু হচ্ছে সপ্তাহব্যাপি আয়কর মেলা। আয়োজকরা বলছেন, ই-রেজিস্ট্রেশন আর অনলাইনে রিটার্ন দাখিলসহ নানাক্ষেত্রে যুগপযোগী উদ্যোগ থাকছে এবার। যাতে সৌহার্দপূর্ণ পরিবেশে আয়কর সংক্রান্ত যাবতীয় সেবা নিশ্চিত করা হবে।

এবার থেকে মেলায় রিটার্ন দাখিলকারী প্রত্যেক করদাতাকে সম্মানসূচক ট্যাক্সকার্ড প্রদানের উদ্যোগ নেয়ার কথাও জানিয়েছে কর বিভাগ। কর প্রদানে মানুষকে উদ্বুব্ধ করতেই মূলত শুরু হয় আয়কর মেলা। যার শুরু ২০১০ সালে। প্রথম বছরে বৃহত্তর চট্টগ্রাম, নোয়াখালী আর কুমিল্লার ১১ জেলা থেকে আয়কর আদায় হয় ৪০ কোটি ১২ লাখ টাকা। রিটার্ন দাখিল হয় ১৪ হাজার ৩শ ৩৩টি।

বৃহত্তর নোয়াখালী আর কুমিল্লা আলাদা হবার পর ২০১৩ সালের মেলায় বৃহত্তর চট্টগ্রামের ৫ জেলার আয়কর আদায় হয় ২শ ৭৬ কোটি টাকা। বিপরীতে রিটার্ন দাখিল হয় ১১ হাজার ৬শ ৮৪টি। গেল বছর পর্যন্ত যার প্রবৃদ্ধি গড়ে ১৫ থেকে ২০ শতাংশ।

২০১৫ সালে প্রথমবারের মতো মেলায় ই-রেজিস্ট্রেশন চালু হলেও অনলাইনে রিটার্ন দাখিলের সূচনা হয় গেল বছর। প্রথমবার তাতে ছিল নানা সীমাবদ্ধতা।

আয়োজকরা বলছেন, এবার যাতে কোন সংকট না থাকে, সেজন্য নেয়া হয়েছে উদ্যোগ। কর কর্মকর্তারা বলছেন, উৎসব আর সৌহার্দের আমেজ থাকায় করদাতারা মেলাকে বেছে নিচ্ছেন সেবা গ্রহণের ক্ষেত্র হিসেবে। তবে আয়করভীতি কমিয়ে আনতে বছর জুড়ে স্বাভাবিক কার্যক্রমও অব্যাহত রাখার কথা বলছেন তারা। চট্টগ্রাম অঞ্চলে এখন করদাতার সংখ্যা প্রায় ৩ লাখ।

কর্মকর্তারা জানিয়েছেন, এবার থেকে মেলায় প্রত্যেক রিটার্ন দাখিলকারীকে দেয়া হবে সম্মানসূচক ট্যাক্স কার্ড।