চট্টগ্রামে সপ্তাহব্যাপী আয়কর মেলা উদ্বোধন

0
ছবি: রেজাউল করিম।

চট্টগ্রামের জিইসি কনভেনশন সেন্টারে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধন করা হয়েছে। আজ বুধবার দুপুরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।

চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কর কমিশনার মাহবুব হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, চট্টগ্রামের কাস্টমস এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনার গোলাম কিবরিয়া, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম উইমেন চেম্বারের সভাপতি মনোয়ারা হাকিম আলী।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয় এবারের মেলা থেকে ৬০০ কোটি টাকা আয়কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে চট্টগ্রাম কর অঞ্চল।

চট্টগ্রাম আয়কর বিভাগের উদ্যোগে কর বিষয়ে গণসচেতনতা সৃষ্টি ও অভ্যন্তরীণ সম্পদ আহরণ কার্যক্রম বেগবান করতে এই মেলার আয়োজন করা হয়েছে জানিয়ে কর কমিশনার মাহবুব হোসেন জানান, গত বছরের আয়কর মেলায় ১৮ হাজার ৩৪৯টি রিটার্ন দাখিলের বিপরীতে ৫১৬ কোটি ৯৬ লাখ ৯০ হাজার ৪৯১ টাকা আয়কর আদায় করা হয়েছিলো।

.

এবার চট্টগ্রামে ২২ হাজার রিটার্ন দাখিলের বিপরীতে কমপক্ষে ৬০০ কোটি টাকা আয়কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

মেলায় ২০১৭-১৮ করবর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে। ই-টিআইএন রেজিস্ট্রেশন বুথে নতুন করদাতাদের রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতাদের রি-রেজিস্ট্রেশন হবে। রাজস্ব বোর্ডের ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনে আয়কর দেওয়া যাবে। অনলাইন রিটার্ন ফিলিং দাখিলের জন্য নির্দেশিকা দেওয়া হবে। অনলাইন রিটার্ন দাখিলের জন্য আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। মেলা

.

প্রাঙ্গনেই সোনালী ও জনতা ব্যাংকের বুথে আয়কর জমা দেওয়া যাবে। ই-পেমেন্টের মাধ্যমে আয়কর পরিশোধের সুযোগ থাকবে। রিটার্ন পূরণে সহায়তার জন্য থাকবে হেল্প ডেস্ক।

বুধবার সকালে মেলার শুরু থেকেই আয়কর দাতাদের প্রচন্ড ভিড় লক্ষ্য করা গেছে। সাধারন মানুষকে স্ব-উৎসাহে কর প্রদান এবং আয়কর রিটার্ণ দাখিল করতে সহায়তা করছেন আয়কর বিভাগের কর্মকর্তারা।

কোন মন্তব্য নেই