অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাঘাইছড়িতে ফের অস্ত্রসহ বোমা তৈরির বিস্ফোরক ও সামরিক সরঞ্জাম উদ্ধার

0

আলমগীর মানিক, রাঙামাটি

.

মাত্র একদিনের মাথায় আবারো রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা থেকে অস্ত্র-বিষ্ফোরকসহ ধারালো অস্ত্র উদ্ধার করেছে সেনাবাহিনী।

শনিবার উপজেলার ভূয়াছড়ি এলাকায় গোপনে প্রাপ্ত তথ্যানুযায়ি অভিযান পরিচালনা করে দুইটি বন্দুক, ৫টি ধারালো দা, আধাকেজি বোমা বানানোর বিস্ফোরকসহ ডেটোনেটর, একটি সোলার প্যানেল ও দুই সেট সামরিক কম্ব্যাক্ট পোশাক উদ্ধার করা হয়েছে বলে শনিবার সন্ধ্যারাতে নিশ্চিত করেছেন সেনাবাহিনীর উদ্বর্তন একজন কর্মকর্তা। এসময় সশস্ত্র কাযক্রম পরিচালনায় ব্যবহৃত চারটি ক্যাম্প ধ্বংস করে দিয়েছে বলেও জানিয়েছেন মেজর পদ মর্যাদার ঔই কর্মকর্তা। তিনি জানান, এগুলোর সবগুলোতে পার্বত্য চুক্তি বিরোধী সংগঠন ইউপিডিএফর সশস্ত্র সন্ত্রাসীরা গোপন মিটিং ও সামরিক প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করতো।

.

সেনা সূত্র জানায়, বিগত কয়েকদিন ধরেই আঞ্চলিক দলীয় সন্ত্রাসীরা গোপনে সংগঠিত হয়ে সশস্ত্র কার্যক্রম চালানোর লক্ষ্যে গোপন মিটিংসহ নাশকতা কার্যক্রম চালানোর পরিকল্পনা নিচ্ছিলো। স্থানীয় এলাকাবাসীরা এলাকায় অচেনা সশস্ত্র লোকদের দেখে আতঙ্কগ্রস্থ হয়ে পড়ে। এলাকার লোকজন বাঘাইহাট সেনাজোনকে বিষয়টি অবহিত করলে জোনের পক্ষ থেকে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়। এরই প্রেক্ষিতে প্রাপ্ত গোপন তথ্যের ভিত্তিতে বাঘাইহাট সেনা জোনের মেজর ফাহাদ বিন আব্দুল আজিজ এর নেতৃত্বে সেনাবাহিনীর একটি ভূয়াছড়ি এলাকায় অভিযান পরিচালনা করে। শনিবার ভোররাত ৪টা থেকে শুরু হওয়া এই অভিযান চলে সকাল নয়টা পর্যন্ত। অভিযানের সময় সশস্ত্র সন্ত্রাসীরা পাহাড়ের পাদদেশ হয়ে পালিয়ে যেতে সক্ষম হলেও উক্ত চারটি ক্যাম্প থেকে উপরোক্ত অস্ত্র-শস্ত্রসহ বিস্ফোরক ও সামরিক পোশাক উদ্ধার করা হয়।

.

উল্লেখ্য, মাত্র একদিন আগেই শুক্রবার গুলিভর্তি ইটালির তৈরি অত্যাধুনিক পিস্তল, একে-৪৭ রাইফেলের তাজাগুলিসহ এক চাকমা যুবককে আটক করেছে নিরাপত্তা বাহিনী। রাঙামাটির দূর্গম সাজেকের দোসর এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে পাহাড়ের চূড়াস্থ টংঘর থেকে তাকে আটক করা হয়েছে বলে জানাগেছে।

শুক্রবার ভোররাতে পরিচালিত এই অভিযানে অক্ষয় চাকমা (২৬) নামে এক যুবককে আটক করলে তার কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ৯ রাউন্ড গুলিভর্তি ম্যাগজিনসহ ইটালির তৈরি অত্যাধুনিক একটি পিস্তল, টু-টু রিভলবারের চার রাউন্ড গুলি ও ৩২ রাউন্ড একে-৪৭ রাইফেলের গুলিভর্তি একটি ম্যাগজিন উদ্ধার করা হয়। অক্ষয় চাকমা বাঘাইছড়ি উপজেলার লমপাড়া এলাকার নীল চন্দ্র চাকমার সন্তান।

.

এসময় উক্ত যুবকের কাছ থেকে সবুজ রংয়ের একসেট পোশাকও পাওয়া যায়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃক অক্ষয় চাকমা নিজেকে সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস)এর সক্রিয় সদস্য বলে জানিয়েছে বলে নিরাপত্তা বাহিনীর দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে বাঘাইছড়ি থানা পুলিশের নিকট হস্তান্তর করা হবে বলে জানানো হয়েছে।

নিরাপত্তা বাহিনীর দায়িত্বশীল একজন কর্মকর্তা জানিয়েছেন, পাহাড়ের আঞ্চলিক দলগুলো তাদের সশস্ত্র ইউনিটগুলোকে আবারো সংগঠিত করছে এই ধরনের তথ্য পেয়ে নিরাপত্তাবাহিনী পাহাড়ের দূর্গম এলাকাগুলোতে তাদের নজরদারি বৃদ্ধি করে। এরই ধারাবাহিকতায় সোর্সের মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গত দুইদিন পৃথক পৃথক এলাকায় অভিযান পরিচালনা করে উপরোক্ত অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে বাঘাইহাট জোনের সেনাসদস্যরা।