অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

যুবলীগের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

0
.

ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী শনিবার (১১ নভেম্বর)। ১৯৭২ সালে এই দিনে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক যুব কনভেনশনের মধ্য দিয়ে গঠিত হয় যুবলীগ।

সংগঠনটি গড়ে তোলায় মূল ভূমিকায় ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে শেখ ফজলুল হক মনি।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক বিবৃতিতে যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক হারুনুর রশীদ বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে যে অমিত তেজ যুবশক্তির উন্মেষ ঘটেছিল, স্বাধীনতা-উত্তর বাংলাদেশে একটি শোষণহীন সমাজ প্রতিষ্ঠায় সেই যুবশক্তিকে সম্পৃক্ত করার লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শেখ ফজলুল হক মনির নেতৃত্বে যুবলীগ প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে দেশ পুনর্গঠনসহ ইতিহাস অর্পিত সব দায়িত্ব অত্যন্ত নিষ্ঠা ও সততার সঙ্গে পালন করে আসছে যুবলীগ। ’

আজ নানা কর্মসূচি হাতে নিয়েছে যুবলীগ। সংগঠনটির দপ্তর সম্পাদক আনিসুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সকাল সাড়ে ৬টায় যুবলীগ কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ৮টায় ধানমণ্ডিতে বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন, সকাল ৯টায় বনানী কবরস্থানে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মনিসহ পঁচাত্তরের ১৫ আগস্টের সব শহীদের মাজারে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন এবং দুপুর ২টায় সোহরাওয়ার্দী উদ্যানের পূর্ব গেট থেকে বঙ্গবন্ধু ভবন পর্যন্ত যুবলীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে দেশব্যাপী যুবলীগের সব শাখাকে কর্মসূচি পালনের নির্দেশনা দেওয়া হয়েছে।