অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভারত সীমান্তে বেড়া নির্মাণ: অগ্রগতি পরিদর্শনে রাজনাথ

0
.

বাংলাদেশ-ভারত সীমান্তে বেড়া নির্মাণ কাজের অগ্রগতি বিস্তারিত পর্যালোচনা করতে ৭ ডিসেম্বর কলকাতায় ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর মুখ্যমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই বৈঠকে রোহিঙ্গাসহ অবৈধ অভিবাসী অনুপ্রবেশ বিষয়ে আলোচনা করা হবে। পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয়, ত্রিপুরা এবং মিজোরামের মুখ্যমন্ত্রী অথবা স্বরাষ্ট্রমন্ত্রীদেরও বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে।

বিদ্যমান সমস্যা মোকাবেলা করে কীভাবে বাংলাদেশের সঙ্গে সীমান্তগুলোর নিরাপত্তা নিশ্চিত করা যায় এবং রাজ্যগুলোর সহায়তা নিয়ে দ্রুত বেড়া নির্মাণের কাজ শেষ করা যায়, সে বিষয়ে আলোচনা করবেন রাজনাথ সিং।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ওই কাজে অংশ নিতে সম্মতি জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। সীমান্ত নিরাপত্তা বিষয়ে এ নিয়ে চতুর্থ দফা বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে পাকিস্তান, মিয়ানমার এবং চীন সীমান্তবর্তী রাজ্যগুলোর মুখ্যমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন রাজনাথ।

ভবিষ্যতে নেপাল এবং ভুটানের সঙ্গে সীমান্তবর্তী রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতের আন্তর্জাতিক সীমান্তে নিরাপত্তা নিশ্চিতের এজেন্ডা হিসেবে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। এ বিষয়ে সীমান্তবর্তী রাজ্যগুলোর সহযোগিতা এবং সক্রিয় অংশগ্রহণ দরকার। বৈঠকে জাল মুদ্রা ও মাদক পাচার প্রতিহত এবং বেড়া নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ বিষয়েও আলোচনা করা হবে।

এর আগে গত সপ্তাহে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের মহাপরিচালক কে কে শর্মা জানান, চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত তারা ৮৭ রোহিঙ্গা মুসলিমকে আটক করেছে, যার মধ্যে ৭৬ জনকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে।