ঘুম আসছে না? তাহলে জেনে নিন করণীয়

0

আপনার কি ঘুমে অসুবিধা হয়? ঘুম আসতে দেরি হয় বা মাঝরাতে ঘুম ভেঙ্গে যায়? নিয়মিত এ রকম সমস্যা হলে সেটি শরীরের ক্ষতি করতে পারে। যেমন উচ্চ রক্তচাপ, হৃদরোগ, স্ট্রোক ইত্যাদি তৈরি করতে পারে।

তবে কিছু ঘরোয়া উপায় রয়েছে যেগুলো ঘুমের এই সমস্যা কমাতে অনেকটাই সাহায্য করে। স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেলদি ফুড টিম প্রকাশ করেছে এই সংক্রান্ত একটি প্রতিবেদন।

উপাদান

  • এক টেবিল চামচ নারকেল তেল
  • চার ভাগের এক চা চামচ মধু
  • আট ভাগের এক চা চামচ সি সল্ট

কীভাবে তৈরি করবেন?

১. একটি পাত্রের মধ্যে নারকেল তেল, মধু ও সামান্য সি সল্ট নিন। ভালো করে মেশান। মিশ্রণটি এক টেবিল চামচ খান। এরপর এক গ্লাস পানি পান করে নিন।

২. এক গ্লাস পানির মধ্যে নারকেল তেল ও মধু নিন। ভালোভাবে মেশান। এরপর এক কাপ পানির মধ্যে সি সল্ট মেশান। মিশ্রণগুলো পরপর পান করুন। মাঝ রাতে ঘুম ভেঙ্গে গেলে এটি আবার খান।

মিশ্রণটি কীভাবে সাহায্য করে?

নারকেল তেলের মধ্যে রয়েছে স্বাস্থ্যকর চর্বি। এটি রাতের বেলায় শরীরে শক্তি জোগায়। এতে ক্ষুধার কারণে ঘুম ভেঙ্গে যাওয়ার সমস্যা প্রতিরোধ হয়। এটি রক্তের সুগারকে নিয়ন্ত্রণে রাখে। রক্তের সুগারের মাত্রা বেড়ে গেলে ঘুমের অসুবিধা হয়।

মধু ঘুমকে গাঢ় করে। এটি ঘুমের হরমোনের ভারাসাম্য রক্ষা করে। সি সল্ট মানসিক চাপ কমাতে সাহায্য করে। করটিসলের মাত্রা কমায়। তাই ঘুম না এলে মিশ্রণটি খেতে পারেন।

কোন মন্তব্য নেই