অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবি শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির প্রাথমিক সত্যতা মিলেছে

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইন্সটিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স এর শিক্ষক প্রফেসর রফিকুল হকের বিরুদ্ধে ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে।

শিক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিত গঠিত তিন সদস্যের অভিযোগে ও তথ্য অনুসন্ধান কমিটি’র ৩৯৬ পৃষ্টার প্রতিবেদন এর সত্যতা মিলছে।

বিষয়টি  নিশ্চিত করেছেন ইনিস্টিটিউটের পরিচালক ড. দানেশ মিয়া। তিনি জানান, গতকাল অ্যাকাডেমিক কমিটির সভায় তিন সদস্যের ‘অভিযোগ ও তথ্য অনুসন্ধান কমিটি’ ৩৯৬ পৃষ্টার প্রতিবেদন জমা দেয়।এতে ছাত্রীদের যে অভিযোগ ছিল অনুসন্ধান কমিটি তাদের অনুসন্ধানে একই তথ্য পেয়েছে।তবে কমিটির সদস্যরা তাদের প্রতিবেদনে কোন ধরনের সুপারিশ করেনি।

তিনি আরো জানান,কমিটির সদস্যরা অনুসন্ধানে ১৫০ জনেরও অধিক শিক্ষার্থীর সাক্ষ্য নিয়েছে। যা ডিভিডি আকারে সংরক্ষিত আছে।

এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপ কি হবে জানতে চাইলে তিনি বলেন,অ্যাকাডেমিক কমিটির সিদ্ধান্ত মোতাবেক আমরা প্রতিবেদন বিশ্ববিদ্যালয়ের উপাচর্যের নিকট পাঠিয়ে দিব।

প্রসঙ্গত, গত ২ নভেম্বর ইনিস্টিটিউটের অভিযুক্ত শিক্ষকের নেতৃত্বে লোহাগাড়া, ইনানী ও টেকনাফ শিক্ষা সফরে যায় ৩য় সেমিস্টারের শিক্ষার্থীরা। এসময় তিনি শিক্ষার্থীদের যৌন হয়রানি করেন বলে অভিযোগ উঠে। পরবর্তীতে ৮ম সেমিস্টারের শিক্ষার্থীরাও একই অভিযোগ করেন। যার ফলে ১৬ নভেম্বর ইনস্টিটিউটের অ্যাকাডেমিক কমিটির জরুরী সভায় ইনস্টিটিউটের
অধ্যাপক ড. গিয়াস উদ্দিন, অধ্যাপক ড. মোজাফর আহমদ ও অধ্যাপক ড. আল আমিনকে সদস্য করে একটি অভিযোগ ও তথ্য অনুসন্ধান কমিটি গঠন করে।