টিকটিকি দূর করতে ময়ূরের পালক!

0

কারো বাড়িতে টিকটিকি নেই এমনটা শোনা যায় না। আপনার বাড়ির দেয়ালেও নিশ্চই টিকটিকি ঘুরাঘুরি করতে দেখা যায়। আর এর সবচাইতে নোংরা বিষয় হচ্ছে দেয়াল এবং ঘর নোংরা করে। কোনো ধরনের কীটনাশক দিয়ে সাধারণত টিকটিকি দূর করা যায় না। তবে আপনি ময়ূরের পালক দিয়ে খুব সহজেই দূর করতে পারেন টিকটিকি। শুনতে অবাক লাগলেও এটা সত্য টিকটিকি তারাতে ময়ূরের পালক ভালো কাজ করে। তাছাড়া আরো কিছু ঘরোয়া উপায় আছে যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই বাড়ি থেকে টিকটিকি দূর করতে পারবেন।

ময়ূরের পালক: ঘরের সৌন্দর্য বাড়ানোর জন্য ব্যবহৃত হয় ময়ূরের পালক। তবে এই পালকও টিকটিকির অপছন্দ। ঘরের ফুলদানিতে কয়েকটি ময়ূরের পালক রেখে দিন। কিংবা ঘরের দেয়ালে কয়েকটি পালক লাগিয়ে রাখুন। দেখবেন আপনার ঘরে আর টিকটিকি আসবে না।

নেপথালিন: আমাদের প্রায় সবার বাসায় নেপথালিন থাকে। ঘরের যেখানে টিকটিক থাকে সেখানে নেপথালিন বল রেখে দিন। এটি আপনার ঘরকে টিকটিক থেকে দূরে রাখবে। শুধু টিকটিক নয়, আরও নানা পোকা থেকে এটি রক্ষা করবে।

রসুন: রসুনের গন্ধ টিকটিকি পছন্দ করে না। রসুনের কোয়া জানলার এক কোণে। বিশেষ করে ভেণ্টিলেটরের ভিতরে রাখুন। দেখবেন টিকটিকি আপনার বাসা থেকে দূরে রয়েছে। আপনি চাইলে রসুন পানিও ছিটিয়ে দিতে পারেন টিকটিকির ওপর।

বরফ পানি: টিকটিকি শীতল রক্তের প্রাণী। টিকটিকি দেখলেই বরফপানি স্প্রে করে দিন। দেখবেন টিকটিকি ঠাণ্ডায় জমে গেছে। এরপর এটি তুলে বাইরে ফেলে দিন।

কোন মন্তব্য নেই