অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ আসছেন প্রণব মুখার্জি, বরণ করতে প্রস্তুত চট্টগ্রাম

0
.

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আজ মঙ্গলবাবার চট্টগ্রাম আসছেন। তার আগমনকে ঘিরে চট্টগ্রামের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তাঁকে সন্মানসুচক ডিলিট ডিগ্রিতে ভূষিত করবে। পরে তিনি ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রনায়ক মাস্টার দা সূর্যসেন ও প্রীতিলতা ওয়াদ্দেদারের নামে নির্মিত বিশ্ববিদ্যালয়ের দুটি আবাসিক হল পরির্দশনের কথা থাকলেও শেষ মুহুর্তে তা বাতিল করেছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় সুত্রে জানা যায়, আজ১৬ জানুয়ারি দুপুর ১২টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবেন সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। অবস্থানকালে তিনি শহীদ আব্দুর রব হলের মাঠে আয়োজিত বিশেষ সমার্বতনে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। এসময় তাঁকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ডিলিট ডিগ্রি প্রদান করা হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রণব মুখার্জির আগমন উপলক্ষে নেয়া বিশেষ নিরাপত্তা দায়িত্বে থাকবেন এসএসএফ, পুলিশ, র‌্যাব, এনএসআই, ডিজিএফআই’র প্রায় ৮০০ শতাধিক সদস্য। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. কামরুল হুদা বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘ভারতের সাবেক রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে প্রস্তুত রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। সকল ব্যবস্থা গ্রহণ করা শেষ পর্যায়ে। তাঁর নিরাপত্তার ব্যপারে স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ)-এর সাথে আলোচনা করা হয়েছে। মূল অনুষ্ঠান এসএসএফ’র নিয়ন্ত্রণে থাকবে। অনুষ্ঠান স্থলে আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় পাঁচশত সদস্য মোতায়েন থাকবে। পর্যাপ্ত সময় হাতে না থাকায় রাষ্ট্রপতির পূর্ব নির্ধারিত প্রীতিলতা হল ও মাস্টার দ্য সূর্যসেন হল পরিদর্শন বাতিল করা হয়েছে।’

এদিকে বৃটিশ বিরোধী আন্দোলনের মহনায়ক মাস্টার দা সূর্য সেনের স্মৃতি বিজড়িত রাউজানে যাবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তিনি সূর্যসেনের জন্মস্থান নোয়াপাড়ার বাড়িভিটা দেখতে যাবেন। এছাড়া উপজেলা সদরে বিপ্লবী সূর্যসেনের আবক্ষমূর্তি, তোরণ ও বিভিন্ন স্থাপনা পরিদর্শন করে দেখবেন।

ভারতের সাবেক রাষ্ট্রপতির আগমনী বার্তায় উৎসবমুখর হয়ে উঠেছে রাউজান। নতুন করে সেজেছে এই উপজেলা। অতিথিকে স্বাগত জানাতে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। চট্টগ্রাম-রাঙামাটি সড়ক, চট্টগ্রাম-কাপ্তাই সড়কসহ প্রতিটি রাস্তায় দুই পাশের গাছের গোড়ায় লাগানো হয়েছে সাদা ও গোলাপী রঙ। দোকান, বাড়ি ঘরেও গোলাপী রঙে ভরে গেছে। রাতে বেলায় সড়ক পথগুলো আলোকিত করে রাখছে সড়কবাতি। উপজেলার সব অবকাঠামোতে দেয়া হচ্ছে নতুন করে রঙ। মাস্টার দা’র বাড়িভিটায় প্রতিষ্ঠিত সূর্যসেন মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি এখন নতুন সাজে সেজেছে। একইভাবে সাজানো হয়েছে রাউজান সদরে প্রতিষ্ঠিত সূর্য সেন চত্ত্বর, গেট ও এই বিপ্লবীর আবক্ষমূর্তি।

উপজেলার সব এলাকায় শুরু হয়েছে পরিষ্কার পরিচ্ছন্ন অভিযান। রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, প্রণব মুখার্জির রাউজান সফর এ এলাকার মানুষের জন্য একটি বড় গর্বের বিষয়। তার আগমনকে সুন্দর করে তোলার জন্য সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে।

উল্লেখ্য, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি পাঁচদিনের সফরে রবিবার ঢাকায় পৌঁছেছেন। সঙ্গে এসেছেন তার কন্যা শর্মিষ্ঠা মুখার্জিও। রবিবার বিকেল ৪টা ২৬ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।