অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ চবিতে আসছেন প্রণব মুখার্জী, নেয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা

4
.

চবি প্রতিনিধিঃ

বাংলাদেশে সফররত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে বরণ করতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসন। নেয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা। রাত পোহালে ক্যাম্পাসে আসছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়,শহীদ আব্দুর রব হল প্রাঙ্গণে তৈরী করা হয়েছে বিশেষ সমাবর্তন অনুষ্ঠানের প্যান্ডেল। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থানগুলোকে সিসিটিভি ক্যামেরা আওতায় আনার পাশাপাশি সৌন্দর্যবর্ধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেইট থেকে শুরু করে জিরো পয়েন্ট, কাটা পাহাড় রাস্তার আশপাশে সৌন্দর্যবর্ধন করা হয়েছে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের পাশে বসানো হয়েছে পানির ফোয়ারা।

এদিকে প্রণব মুখার্জির আগমনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পুরো আয়োজন সফল করতে সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দের উপস্থিতিতে রিহার্সেল অনুষ্ঠিত হয়েছে।

.

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, প্রণব মুখার্জি মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় ক্যাম্পাসে পৌঁছলে প্রশাসনিক ভবনের সামনে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হবে। এরপর তিনি প্রশাসনিক ভবনের সামনে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন। এরপর দুপুর ১২টা ৪৫ মিনিটে আবদুর রব হল মাঠে আয়োজিত মূল অনুষ্ঠানস্থল বিশেষ সমাবর্তনে যোগ দেবেন। দুপুর ১টা ৪ মিনিটে উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী স্মারক উপস্থাপন শেষে ভারতের সাবেক রাষ্ট্রপতিকে সমাবর্তনের উত্তরীয় পরিয়ে দেবেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরিণ আক্তার।

এ সময় ভারতের প্রথম বাঙালি সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে তার একটি প্রতিকৃতি উপহার দেবেন চবি উপাচার্য। এরপর দুপুর ১টা ৮ মিনিটে স্বাগত বক্তব্য রাখবেন উপাচার্য। তার পরপরই ভারতের সাবেক রাষ্ট্রপতিকে ডি-লিট ডিগ্রি সম্মাননা ও সনদ প্রদান করা হবে। সম্মাননা শেষে দুপুর ১টা ২৫ মিনিটে বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে আগত ছাত্র-শিক্ষকদের উদ্দেশ্যে বক্তব্য দেন ভারতের সাবেক রাষ্ট্রপতি। এরপর উপ-উপাচার্যের ধন্যবাদ জ্ঞাপন শেষে বেলা ২টায় অনুষ্ঠানস্থল ত্যাগ করবেন তিনি।

.

এদিকে তাঁর সফর সূচীতে বিট্রিশ বিরোধী আন্দোলনের অগ্রনায়ক মাস্টার দ্য সূর্যসেন ও প্রীতিলতার নামে বিশ্ববিদ্যালয়ের দুটি আবাসিক হল পরির্দশন করার কথা থাকলেও শেষ মুহূর্তে তা বাতিল করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর লিটন মিত্র বলেন,ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে বরণ করতে সব ধরনের প্রস্তুতি গ্রহন করা হয়েছে।তাঁর নিরাপত্তায় ভিভিআইপি প্রটৌকল দেয়া হচ্ছে।তবে সফরসূচীতে দুটি আবাসিক হল পরির্দশন করার কথা থাকলেও তা বাতিল করা হয়েছে।

৪ মন্তব্য
  1. Tasnuva Promee বলেছেন

    Keno ashte hocche unar CTG? R kenoi ba CU?

    1. Saiful Islam Shilpi বলেছেন

      কথিত আছে লীগ সরকারকে ক্ষমতায় বসানোর মূল কলকাঠি নেড়েছিলেন প্রণব দাদা। তাই হয়তো একটু নেমন্ত্রন এই আর কি..😀😀😀

    2. Tasnuva Promee বলেছেন

      Charkhar kore charlo deshtar

    3. Saiful Islam Shilpi বলেছেন

      কিছুই করার নেই, মুখ বুজে সহ্য করে যান….