অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

১৪ হাজার কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারের চাকুরী জাতীয় করণের দাবি

0
.

বোয়ালখালী  (চট্টগ্রাম) প্রতিনিধিঃ
চাকুরী জাতীয়করণে দাবিতে দ্বিতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করেছে কমিউনিটি ক্লিনিকে প্রকল্পের অধীনে কর্মরত কমিউনিটি হেলথ প্রোভাইডারগণ।

অাজ ২১ জানুয়ারি রবিবার সকাল থেকে বোয়ালখালী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে ২৯টি কমিউনিটি ক্লিনিকের কর্মরত হেলথ কেয়ার প্রোভাইডারগণ অবস্থান কর্মসূচিতে অংশ নেন। এছাড়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে স্মারকলিপি প্রদান করেন।

বাংলাদেশ কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার এসোসিয়েশন (বিসিএইচসিপিএ) বোয়ালখালী শাখার সভাপতি মোহাম্মদ সেলিম বলেন, সারাদেশে প্রকল্পের অধীনে কমিউনিটি ক্লিনিকে ১৪হাজার লোক কাজ করছে। সার্বিক কর্মকান্ডের সফলতা ও ডিজিটাল স্বাস্থ্যখাতের আমূল পরিবর্তনে অগ্রণী ভূমিকা রেখে চলেছে।

ফলে ২০১৩ সালে স্বাস্থ্য অধিদপ্তর স্বেচ্ছায় চাকুরী রাজস্বখাতে অন্তর্ভূক্ত করণের উদ্যোগ নেয়। তবে এখনো পর্যন্ত তা বাস্তবায়ন করা হয়নি।

তিনি জানান, রাজস্ব করণের এক দফা দাবি আদায়ের লক্ষে গত ১৮ জানুয়ারি থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। যা একটানা ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে। দাবি বাস্তবায়ন না হলে ১ ফেব্রুয়ারি আমরণ অনশন শুরু হবে।

প্রসঙ্গত ২০১৩ সালের ১৯ নভেম্বর স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের পক্ষে পরিচালক (প্রশাসন) ডা. মো. শাহ্ নেওয়াজ স্বাক্ষরিত এক আদেশে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের চাকুরী স্থায়ীকরণের সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ও প্রক্রিয়াধীন রয়েছে বলে জানানো হয়। তা দ্রুততম সময়ে বাস্তবায়নের কথাও বলা হয়েছিল ওই আদেশে।