অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বরফের রাজ্যে যেন এক টুকরো বরফ!

0

সাদা রঙয়ের পৃথিবী তার মাঝে একটি প্রাসাদ তাও সাদায় ঢাকা, ভেবে দেখুন তো এমন একটি রূপ কথা যখন বাস্তবে দেখবেন কেমন লাগবে তখন? ভাবছেন বাস্তবে কীভাবে দেখবেন এমন রূপকথার প্রাসাদ? অবশ্যই পাবেন। আর এটা দেখার জন্য আপনাকে যেতে হবে, জার্মানির নয়শোয়ানস্টাইন ক্যাসলে। যেখানে চারদিকে বরফের পাহাড়ে ঢাকা। আর মাঝ খানে একটি প্রাসাদ। প্রিয় জনকে নিয়ে বেড়ানোর জন্য এর থেকে রোমান্টিক স্থান আর হতেই পারে না।

জার্মানির নয়শোয়ানস্টাইন (Neuschwanstein)ক্যাসল, ব্যাভারিয়ার রাজা দ্বিতীয় লুডভিশের স্বপ্ন ছিল, মধ্যযুগীয় নাইটদের মতো তার একটি দুর্গ থাকবে। রাজা বলে কথা- যেমন ভাবনা, তেমনি কাজ। লুডভিশ টুরিঙ্গিয়ার ভার্টবুর্গ প্রাসাদ-দুর্গের কায়দায় নয়শোয়ানস্টাইন তৈরি করালেন। যদিও সে দুর্গ সমাপ্ত হতে দেখে যেতে পারেননি তিনি। দূর্গটির নির্মাণের কাজ শেষ হয় ১৮৮৬ সালে। রাজা লুডভিশের রূপকথার প্রাসাদ আজ ব্যভারিয়ার একটি টুরিস্ট ম্যাগনেট।

তবে এটা মনে রাখতে হবে এখানে বেড়াতে যাওয়ার অবশ্যই তাদের সাইটে যেয়ে সব কিছু ভালো মতো জেনে খোঁজ খবর নিয়ে তারপর যাবেন। তাহলে আপনাকে আর কোনো বাড়তি ঝামেলায় পরতে হবে না। কারণ এই প্রাসাদের সৌন্দর্য দেখতে হলে আপনাকে অবশ্যই ওদেয়ার দেখে তারপর গেলে ভালো করবেন। তবে মজার বিষয় হচ্ছে এই প্রাসাদটি একেক ঋতুতে তার একেক রূপ প্রদর্শন করে থাকে।