অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নম্বর প্লেট হারিয়ে গেলে কী করবেন

0

দাওয়াত খেতে গেলেন কোথাও, সাধের বাইক অথবা গাড়িটি রেখে গেলেন অনুষ্ঠানে। এসে দেখলেন গাড়ি নয়, বাইক নয় আপনার নম্বর প্লেটটিই হয়ে গেল চুরি। অনেকেই জানেন না এরকম পরিস্থিতিতে কী করা উচিত। বিআরটিএর ওয়েবসাইট ঘেঁটে পাওয়া গেল সমাধান। চলুন জেনে নেই গাড়ির নম্বর প্লেট হারিয়ে গেলে কী করণীয়।

১. সাধারণত গাড়িতে দুইটি নম্বর প্লেট থাকে। সামনের নম্বর প্লেটটিতে বেতার তরঙ্গ শনাক্ত করার ট্যাগ (আরএফআইডি) যুক্ত থাকে। আর পেছনেরটি রেট্রো-রিফ্লেকটিভ নম্বর প্লেট হয়ে থাকে। তাই একটি হারিয়ে গেলেও অন্যটি থাকে।

২. নম্বর প্লেট হারানো বা চুরি হয়ে গেলে সর্বপ্রথম গাড়ির মালিককে নম্বর প্লেট হারানোর বিষয়ে থানায় সাধারণ ডায়েরি(জিডি) করতে হবে। তারপর সংশ্লিষ্ট ট্রাফিক বিভাগ থেকে ট্রাফিক ক্লিয়ারেন্স নিতে হবে।

৩. যেহেতু গাড়ির নম্বর প্লেট একটি স্পর্শকাতর বিষয়, তাই জিডি কপি নিয়ে গাড়ির মালিককে বিআরটিএ অফিসে আসতে হবে।

৪. তারপর সহকারী পরিচালক, বিআরটিএ বরাবরে পুনঃনম্বর প্লেট উত্তোলনের জন্য একটি দরখাস্ত করতে হবে। আবেদন পত্রের বিষয় এর জায়গায় লিখতে হবে ‘হারানো নম্বর প্লেট পুনঃ-উত্তোলনের জন্য আবেদন।’

৫. দরখাস্তটি জমা দেয়ার পর সহকারী পরিচালক গাড়ির ইঞ্জিন এবং চেসিস নম্বর অনুসন্ধানের জন্য একজন মোটরযান পরিদর্শককে নির্দেশ দিবেন। তিনি গাড়িটি পরীক্ষা করে নম্বর প্লেটের টাকা জমা দেয়ার জন্য অনুমোদন দিতে সুপারিশ করবেন। এসময় গাড়ির নম্বর প্লেট হারানোর জিডি কপি এবং গাড়ির রেজিস্ট্রেশনের ফটোকপি বিআরটিএতে জমা দিতে হবে।

৬. টাকা জমা দেয়ার পর ব্যাংক রশিদটি পরবর্তী ডিজিটাল নম্বর প্লেট না হওয়া পর্যন্ত প্রমাণ হিসেবে ব্যবহৃত হবে। টাকা জমা দেয়ার দুই মাসের মধ্যে মোবাইল এসএমএস আসা সাপেক্ষে পুনরায় বিআরটিএতে এসে নম্বর প্লেট সংযোজন করে নিতে হবে।

৭. মোটর বাইকের মালিককে সশরীরে বিআরটিএতে আসতে হবে। গাড়ির মতোই সব প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। মোটরযান পরিদর্শক যদি মোটর বাইক পরীক্ষা করে সন্তুষ্ট হন, তাহলে মোটরবাইক মালিক পুনরায় নম্বর প্লেটটি নির্দিষ্ট টাকা জমা দিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে আবার পেয়ে যাবেন।
প্রসঙ্গত, মোটরসাইকেল এবং সিএনজি অটোরিকশার পুনরায় নম্বর প্লেট সংযোজন করতে ২২৬০ টাকা আর গাড়ির ক্ষেত্রে তা ৪৬২৮ টাকা।