অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে গার্মেন্টস শ্রমিকদের সাথে সংর্ঘষ: পুলিশসহ আহত ১২

0
CTG PIC
পুলিশের হামলায় আহত ৩ গার্মেন্টস শ্রমিক।

চট্টগ্রাম মহানগরীর বায়েজিদ থানা এলাকায় গার্মেন্টেসের নারী শ্রমিকের সাথে পুলিশের সংর্ঘষ হয়েছে। এতে ৮ পুলিশসহ অন্তত ১২ জন আহত হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ১০ দিকে এ সংর্ঘষ শুরু হয়।

আহত পুলিশের মধ্যে ৩ জনের নাম পাওয়া গেছে। তারা হলেন- বায়েজিদ থানার এস আই বিটু বড়ুয়া (৩২) এস আই গোলাম রাব্বানী (২৮), ও কনস্টেবল আমিনুল ইসলাম।

আহতদের মধ্যে কনেষ্টেবল আমিনুলের আঘাত গুরুতর হওয়ায় তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকীদের চমেক হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে বলে জানান বায়োজিদ থানার ওসি মোহাম্মদ মহসিন।

CTG POLICE
সংর্ঘষের পর শ্রমিক প্রতিনিধি ও মালিক পক্ষের সাথে কথা বলছেন পুলিশ কর্মকর্তারা।

তিনি জানায়, সকালে টেক্সটাইল মোড়ে চৌধুরী অ্যাপারেলস নামে একটি একটি গার্মেন্ট কারখানার নারী শ্রমিকরা বায়েজিদ সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে।

শ্রমিকরা জানায়, মালিক পক্ষ তাদের কয়েকজন সুপারভাইজারকে অন্যায়ভাবে চাকুরী থেকে অব্যাহতি দিয়েছে। এর প্রতিবাদে সকাল ৯টার দিকে রাস্তায় অবরোধ করে যানবাহন চলাচলে বাধা সৃষ্টি করে। পরে পুলিশ গিয়ে সকাল ১০টার দিকে তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করলে পুলিশের উপর হামলা চালায়। এসময় নারী শ্রমিকরা পুলিশের প্রতি ইট পাথর নিক্ষেপ করে। জবাবে পুলিশ কয়েক রাউ- কাঁদানে গ্যাস ছুড়ে।

গার্মেন্টস কারাখানার শ্রমিকরা জানায়, পুলিশ লাঠিপেটা করে তাদের রাস্তা থেকে গার্মেন্টেসের ভীতরে ঢুকিয়ে দিলে সংর্ঘষ বাধে। এসময় পুলিশের পিটুনীতে অন্তত ৫ জন শ্রমিক আহত হয়েছে। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পরে মালিক পক্ষের সাথে পুলিশ কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেছে। ওসি মহসিন জানান, পরিস্থিতি এখন শান্ত রয়েছে। আহতদের চিকিৎসা দেয়া হচ্ছে।