অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাঙামাটি-খাগড়াছড়ি রুটে চলছে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

0
.

রাঙামাটি জেলা প্রতিনিধিঃ
উপজাতীয় দুই নারীকে অপহরণের ঘটনাকে কেন্দ্র করে পাহাড়ের চুক্তি বিরোধী সংগঠনের দু’টি গ্রুপের মধ্যে সংগঠিত গোলাগুলিসহ ব্যাপকহারে যানবাহন ভাংচুরের প্রতিবাদে রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে অনির্দিষ্ট্যকালের জন্যে যান চলাচল বন্ধ রেখেছে রাঙামাটি চট্টগ্রাম মোটর মালিক সমিতির ক্ষুব্ধ চালক-শ্রমিকরা। বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন রাঙামাটি-চট্টগ্রাম মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহমান।

চালক-শ্রমিকদের সাথে যোগাযোগ করলে তারা জানায়, রোববার রাঙামাটি খাগড়াছড়ি সড়কের কুতুকছড়ি এলাকায় পার্বত্য চুক্তি বিরোধী সংগঠন ইউপিডিএফর দুই নারীনেত্রীকে অপহরণ করে নিয়ে যাওয়ার ঘটনাকে কেন্দ্র করে গণতান্ত্রিক ইউপিডিএফ (বর্মার নেতৃত্বাধীন) ও প্রসিত বিকাশ খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফ এর মধ্যে গুলিবিনিময় হয়।

এতে একজন গুলিবিদ্ধ হলে তাকে চট্টগ্রাম পাঠানো হয়। এসময় উভয় পক্ষের সন্ত্রাসীরা রাঙামাটি-খাগড়াছড়ি রুটের নানিয়ারচর ও কুতুকছড়ি এলাকায় তিনটি যাত্রীবাহি বাসসহ অন্তত ১০টি ভাংচুর করে।

পরিবহন নেতৃবৃন্দের অভিযোগ, প্রশাসনের নাকের ডগায় এবং আইন শৃঙ্খলা বাহিনীর সামনেই উক্ত সন্ত্রাসীরা তাদের ব্যাপক তান্ডবলীলা চালিয়েছে অবলীলায়। এসময় তাদের নিবৃত করতে কোনো ব্যবস্থা-ই নেওয়া হয়নি বলেও অভিযোগ করেছেন পরিবহন নেতৃবৃন্দ।

রাঙামাটি-চট্টগ্রাম মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহমান জানিয়েছেন, এই ধরনের অবস্থায় চরম নিরাপত্তাহীনতায় উক্ত রুটে যানবাহন নিয়ে চলাচল করতে ইচ্ছুক নয় চালক শ্রমিকরা। তাই রাঙামাটি-চট্টগ্রাম রুটে বর্তমানে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তিনি জানান, চালক শ্রমিকরা জানিয়েছে, তাদের নিজেদের ও যানবাহনের নিরাপত্তা নিশ্চিতকরণসহ রবিবারের ঘটনার সাথে জড়িত পাহাড়ি সন্ত্রাসীদের গ্রেফতার নাকরা পর্যন্ত রাঙামাটি চট্টগ্রাম রুটে যান-বাহন চলাচল সম্পূর্নরূপে বন্ধ রাখা হবে।

তিনি জানান, এরআগেও উক্ত রুটে হামলা চালিয়ে বাস-ট্রাকে আগুন দেয়াসহ ভাংচুর করেছিলো উপজাতীয় সন্ত্রাসীরা। সেসময় প্রশাসনের পক্ষ থেকে আমাদেরকে আশ্বস্থ করে আন্দোলন থেকে সরিয়ে আনা হয়েছিলো। কিন্তু এবার আবারো একই ধরনের হামলা চালানো হয়েছে। এই ধরনের নৈরাজ্যকর অবস্থায় এই রুটে পরিবহন শ্রমিকরা গাড়ি চালাবেনা বলে আমাদেরকে জানিয়ে দিয়েছে।