অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাঙামাটি ও খাগড়াছড়িতে বুধবার সড়ক ও নৌপথ অবরোধ

0
.

রাঙামাটি জেলা প্রতিনিধিঃ
পার্বত্য জেলা রাঙামাটি ও খাগড়াছড়িতে বুধবার সকাল-সন্ধ্যা অবরোধের ডাক দিয়েছে পাহাড়ের তিনটি আঞ্চলিক সংগঠন। পার্বত্য চট্টগ্রামে সন্ত্রাসী-ও বিভিন্ন মামলার পলাতক আসামী তপন জ্যোতি চাকমা ওরফে বর্মা ও তার সহযোগিদের গ্রেফতার এবং সন্ত্রাসী কর্তৃক অপহৃত এইচডব্লিউএফ-এর দুই নেত্রী মন্টি চাকমা ও দয়াসোনা চাকমাকে উদ্ধারের দাবিতে এই কর্মসুচি পালন করা হবে বলে মঙ্গলবার বিকেলে গণমাধ্যমে প্রেরিত এক বার্তায় জানানো হয়েছে।

গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন এর পক্ষ থেকে প্রেরিত এই প্রেস বিজ্ঞপ্তিতে ২১ মার্চ ২০১৮ বুধবার খাগড়াছড়ি ও রাঙামাটি জেলায় সকাল-সন্ধ্যা শান্তিপূর্ণ সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচী সফল করতে খাগড়াছড়ি ও রাঙামাটি জেলার যানবাহন সমিতি, মালিক সমিতি, জীব সমিতি, পরিবহন সমিতি, অটো রিক্সা, সিএনজি, মাহন্দ্রে সমিতি ও সকল নৌ যান মালিক-সমিতিসহ সর্বস্তরের জনগণ এবং প্রশাসনের সংশ্লিষ্ট সকলকে সহযোগিতা প্রদানের জন্য সনির্বন্ধ অনুরোধ জানানো হয়েছে। অবরোধ পালনকালে পরীক্ষার্থী বহনকারী গাড়ী, এ্যাম্বুলেন্স-রোগী বহনকারী গাড়ী, মিডিয়া-সাংবাদকর্মীর গাড়ী, ফায়ার সার্ভিস ও জরুরী বিদ্যুৎ সরবরাহের গাড়ী আওতামুক্ত থাকবে বলেও জানানো হয়েছে।

উল্লেখ্য, পার্বত্য চুক্তি পরবর্তী চুক্তির বিরোদ্ধে অবস্থান নেওয়া পার্বত্যাঞ্চলের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট ইউপিডিএফ এর নেতা তপন জ্যোতি চাকমা ওরফে বর্মা ইউপিডিএফ এর প্রধান পৃষ্টপোষক প্রসিত খীসা ও তার অনুসারিদের বিরুদ্ধে নানা অভিযোগ উত্থাপন করে দলত্যাগ করে। পরবর্তীতে নিজ অনুসারিদের নিয়ে গণতান্ত্রিক ইউপিডিএফ নামে আরেকটি সংগঠন গঠন করে।

উভয় সংগঠন মুখোমুখি অবস্থান করে এরই মধ্যে বেশ কয়েকবার বন্দুকযুদ্ধে লিপ্ত হয়। এরই ধারাবাহিকতায় গত ১৮ই মার্চ রোববার রাঙামাটি কুতুকছড়ির আবাসিক এলাকায় উভয়পক্ষ সশস্ত্র বন্দুকযুদ্ধে লিপ্ত হয়। এসময় একজন গুলিবিদ্ধ হয়েছে বলে দাবি করা হয়েছে। এই ঘটনায় স্থানীয় একটি মেসে আগুন ধরিয়ে ইউপিডিএফ সমর্থিত নারী সংগঠনের দুই নেত্রীকে তুলে নিয়ে যায়। এই ঘটনাটি বর্মার নেতৃত্বাধীন গণতান্ত্রিক ইউপিডিএফর সন্ত্রাসীরাই ঘটিয়েছে উল্লেখ করে অপহৃতদের উদ্ধারসহ বর্মাকে গ্রেফতারের দাবিতে ২১শে মার্চ বুধবার রাঙামাটি ও খাগড়াছড়ি জেলা সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচী পালনের ডাক দেয় ইউপিডিএফ সমর্থিত পাহাড়ের তিন সংগঠন।