অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

স্বাধীনতা দিবসে চট্টগ্রামে শিবিরের বর্ণাঢ্য র‌্যালী

0
.

৪৭ তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম মহানগরী (উত্তর) ইসলামী ছাত্রশিবিরের উদ্যোগে সকালে নগরীতে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি নগরীর রাহাত্তারপুল থেকে শুরু হয়ে এক কিলোমিটার এলাকায় গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

র‌্যালী পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ছাত্রশিবির’র কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক সালাহউদ্দিন আইউবী বলেন তৎকালীন পূর্ব পাকিস্তানী শাসক গোষ্ঠীর শোষন-বঞ্চনা থেকে জনগণের মৌলিক অধিকার আদায় করার জন্য দেশের আপামর জনতা অস্ত্র হাতে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। দীর্ঘ ৯ মাস সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে আমরা শত্রু মুক্ত হয়ে স্বাধীন জাতি হিসেবে পথ চলা শুরু করি। আমাদের স্বাধীনতার মূল স্বপ্নই ছিল একটা গণতান্ত্রিক বাংলাদেশ। সেই স্বপ্ন আজ কেড়ে নিয়েছে জাতির ঘাড়ে জগদ্দল পাথরের মতো চেপে বসা জবর দখলকারী ফ্যাসিবাদী সরকার। গণতন্ত্রের ঠুঁটি চেপে ধরে তারা জনগণের ভোটের অধিকার, স্বাধীন মত প্রকাশের অধিকার, ন্যায় বিচার পাবার অধিকার কেড়ে নিয়েছে। কিন্তু বর্তমান ক্ষমতাসীন অবৈধ সরকার মানুষের বেঁচে থাকার অধিকার কেড়ে নিয়ে তথাকথিত মানবতাবিরোধী অপরাধের বিচারের নামে পরিকল্পিতভাবে জাতিকে বিভক্তির দিকে ঠেলে দিয়েছে। বিরোধী মত ও পথের কেউই নিরাপদে বেঁচে থাকার কোন গ্যারান্টি পাচ্ছেনা। প্রতিনিয়ত এদেশের নিরপরাধ নাগরিকদের গুম, খুন, হত্যার শিকার হতে হচ্ছে।

র‌্যালীতে চট্টগ্রাম মহানগরী উত্তর সভাপতি আহমেদ সাদমান সালেহ, সেক্রেটারী আ স ম রায়হানসহ বিভিন্ন পর্যায়ের নেতারা নেতৃত্ব দেন।

.

সমাবেশে বক্তারা বলেন আমাদের এ প্রিয় মাতৃভূমি বাংলাদেশ মানব সম্পদ, প্রাকৃতিক সম্পদ ও মেধার দিক দিয়ে অপার সম্ভাবনায় ভরপুর। দেশের শান্তিকামী মানুষ বিভক্তি নয় ঐক্য দেখতে চায়। দেশপ্রেম কথায় সীমাবদ্ধ না রেখে বাস্তবে পরিণত করুন। অবিলম্বে বিভেদের রাজনীতিকে পুঁজি করে ফায়দা হাসিল বন্ধ করুন। বিভেদহীন ঐক্যবদ্ধ জাতি অবশ্যই উন্নতির শিখরে অবস্থান করবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস। সে সাথে স্বাধীনতা যুদ্ধে আত্মাহুতি দানকারী শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মহান রবের দরবারে ফরিয়াদ করা হয়।

এদিকে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এতিম ও দুঃস্থ শিশুদের মাঝে খাবার বিতরণ করেন মহানগরী উত্তর শিবির নেতৃবৃন্দ। এ সময় প্রধান অতিথি শিবিরের কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক সালাহউদ্দিন আইউবী এতিম শিশুদের অযত্ম, অবহেলা কিংবা অবজ্ঞা না করে বরং তাদের প্রতি যথাযথ সদয় দেখিয়ে সমাজের মূল স্রোতের সাথে মিশতে পারে তার জন্য ধনীক শ্রেণিকে এগিয়ে আসার আহ্বান জানান। খাবার বিতরণ অনুষ্ঠানে নগর উত্তর শিবির সভাপতি আহমেদ সাদমান সালেহ, সেক্রেটারী আ স ম রায়হান, কামাল হোসাইন সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।