অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বৈশাখের গরমে প্রাণ জুড়ানো শরবত

0

পয়লা বৈশাখের সময় স্বাভাবিকভাবেই গরম পড়বে। এই গরমের মাঝেই বৈশাখের জন্য মুড়ি, মুড়কি, নারকেলি, নাড়ু, মুড়ির মোয়া, চিড়ার মোয়া, মুরালি সবকিছুর আয়োজন তো করেই ফেলেছেন। বাদ পড়ছে না পান্তা ইলিশও। তবে এই গরমে রোদ তাপের জন্য যে পানিশূন্যতা থেকে নানা ধরনের সমস্যা হতে পারে সেটা মনে আছে তো?

এটা ভুলে গেলে চলবে না। তাই বৈশাখে অন্য সব আয়োজনের সাথে থাকতে হবে দেহের পানি পূরণের ব্যবস্থা। আর তার জন্য চাই নানা ধরনের শরবত। আজকের এই আয়োজনে জেনে নিন বৈশাখের জন্য নয় ধরনের শরবতের রেসিপি।

তেঁতুলের শরবত

উপকরণ:
তেঁতুল,
বিট লবণ,
চিনি,
কাঁচা মরিচ কুচি,
ধনিয়া পাতা কুচি,
শুকনা মরিচের গুড়া,
ঠান্ডা পানি।

প্রণালি: প্রথমে তেঁতুল থেকে বিচি আলাদা করে একটি পাত্রে তেতুল গুলে নিন। গোলানো তেঁতুলের সঙ্গে পরিমাণমতো ঠান্ডা পানি মেশান। এবার তেঁতুলের সঙ্গে একে একে পরিমাণমতো চিনি, বিট লবণ, টেলে রাখা শুকনা মরিচের গুড়া, কাঁচা মরিচ কুচি ও ধনিয়া পাতা কুচি দিন এবং নেড়ে ১০ মিনিট রাখুন। তেঁতুলের মিশ্রণটি অন্য একটি পাত্রে ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

আদা লেবুর শরবত

উপকরণ:

আদার রস ১ চা চামচ,
লেবুর রস ১ টেবিল চামচ,
চিনি ২ টেবিল চামচ,
ঠান্ডা পানি ১ গ্লাস।
বরফের টুকরা পরিমাণ মতো

প্রণালি: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে শরবত বানাতে হবে। গরমের সময় এই শরবত খুবই ভালো লাগবে। তবে মনে রাখতে হবে খুব ঠান্ডা না হলে এই শরবত ভালো লাগে না।

তরমুজের শরবত

উপকরণ:

তরমুজ কুচি দুইকাপ,
চিনি ২ টেবিল চামচ,
বিট লবণ আধা চা চামচ,
লেবুর রস ২ চা চামচ,
বরফ কুচি।

প্রণালি: তরমুজ কুচিসহ সব উপকরণ মিশিয়ে ব্লেন্ড করে ফ্রিজে রেখে দিন। প্রয়োজনমাফিক ঠান্ডা হলে নামিয়ে এনে পরিবেশন করুন রঙিন এক গ্লাস ঠান্ডা তরমুজ শরবত।

শশার শরবত

উপকরণ:

শশা ২৫০ গ্রাম,
ধনেপাতা কুচি আধা টেবিল চামচ,
বিট লবণ সামান্য,
চিনি সামান্য,
কাঁচা মরিচ ১টি
পানি সামান্য।

প্রণালি: শশার খোসা ছাড়িয়ে এবং বীজ ফেলে কুচি করে নিন। এরপর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে। এবার সুদৃশ্য একটা শরবতের গ্লাসে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন শশার শরবত।

আনারসের শরবত

উপকরণ:

আনারস কুচি ১ কাপ,
বিট লবণ আধা চা চামচ,
চিনি ২ চা চামচ,
গোলমরিচের গুঁড়া ২ চা চামচ,
পানি পরিমাণ মতো।

প্রণালি: আনারস কুচির সঙ্গে বিট লবণ, চিনি, গোল মরিচের গুঁড়া ও পানি একসঙ্গে ভালো করে মিশিয়ে ব্লেন্ড করে নিন। ব্যস, তৈরি হয়ে গেল আনারসের শরবত। এবার সুন্দর একটি গ্লাসে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন।

জামের শরবত

উপকরণ:

জাম ১ কাপ,
পানি ১ কাপ,
চিনি ১ টেবিল চামচ,
লেবুর রস ১ চা চামচ,
অর্ধেক কাঁচামরিচ,
পুদিনাপাতা কুচি,
পরিমাণ মতো লবণ।

প্রণালি: জাম বীচি থেকে আলাদা করুন। এবার অন্যান্য সব উপকরণ আর জাম একসঙ্গে ব্লেন্ড করে নিন। চাইলে ছেঁকে নিন অথবা না ছেঁকে নিলেও হবে। ফ্রিজে রেখে দিন ঠান্ডা হওয়ার জন্য। ঠান্ডা হলে পরিবেশন করুন।

বাঙ্গির শরবত

উপকরণ:

বাঙ্গির রস ১ কাপ,
চিনি ১ টেবিল চামচ
লেবুর রস ১ চা চামচ,
বরফ কিউব পরিমাণ মতো,
লবণ এক চিমটি।

প্রণালি: বাঙ্গি কুচি কুচি টুকরো করুন। বড় বাটিতে বাঙ্গির সঙ্গে চিনি মিশিয়ে রেখে দিন বেশ কিছুক্ষণ। লেবুর রস ও বরফ মিশিয়ে রাখুন আরও কিছুক্ষণ। বাঙ্গি থেকে পানি বের হয়ে শরবত হবে। এটা ছেকে ঢেলে নিন গ্লাসে। লবণ মেশান। বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

লেবু পুদিনা

উপকরণ:

মাঝারি আকারের লেবু ২টা,
পুদিনাপাতা ১০ গ্রাম,
পানি ২৫০ মিলিলিটার,
চিনি ২ টেবিল চামচ,
বরফ কুচি।

প্রণালি: প্রথমে লেবুর খোসা ফেলে টুকরো করে নিন। পুদিনাপাতা ধুয়ে কুচি করে কাটুন। ব্লেন্ডারে লেবু, পুদিনাপাতা, পানি, চিনি দিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। ছাঁকনি দিয়ে ছেঁকে গ্লাসে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।