অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রবিবার থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে বাংলা একাডেমীর বইমেলা

0
.

বাংলা একাডেমির রবিবার থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে ৮ দিনব্যাপী বই মেলা।  নগরীর জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে আয়োজিত এ মেলায় প্রদর্শিত ও বিক্রি হবে শুধু বাংলা একাডেমী থেকে প্রতাশিত বই।

এ উপলক্ষে শনিবার বিকালে চট্টগ্রাম প্রেসক্লাবে অনুষ্ঠিত হয় এক সংবাদ সম্মেলন।  এতে বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, চট্টগ্রাম দেশের বানিজ্যিক রাজধানী। তাই চট্টগ্রামকে প্রধান্য দিয়ে এ বইমেলার আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, বই মেলার পাশাপাশি থাকছে প্রতিদিন আলোচনা সভা সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এবারের বইমেলায় ২৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত কমিশনে বই পাওয়া যাবে।

তিনি আরও বলেন, বাংলা একাডেমি প্রতিষ্ঠার ক্ষেত্রে চট্টগ্রামের মানুষের অবদান রয়েছে। বাংলা একাডেমির প্রথম মহাপরিচালক ড. মুহাম্মদ এনামুল হক, তিনিও ছিলেন চট্টগ্রামের মানুষ। তাকে স্মরণীয় করে রাখার জন্য বাংলা একাডেমির একটি ভবন তার নামে নামকরণ করা হয়েছে। আবদুল করিম সাহিত্য বিশারদ-এর নামে বাংলা একাডেমিতে একটি সুবিশাল মিলনায়তন তৈরি করা হয়েছে।’

সংবাদ সম্মেলনে চট্টগ্রামের গুরুত্ব এবং বই মেলার প্রয়োজনীতা পাঠক সৃষ্টির উপর গুরুত্বআরোপ করে বক্তব্য রাখেন-কবি ও অধ্যাপক আবুল মোমেন, ছড়াকার রাশেদ রউফ, বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ।